শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সবাইকে চমকে সাহিত্যে নোবেল আনি এর্নোর

প্রতিদিন ডেস্ক

সবাইকে চমকে সাহিত্যে নোবেল আনি এর্নোর

এ বছর সাহিত্যে নোবেল পেয়েছেন ফরাসি লেখক আনি এর্নো। গতকাল রয়্যাল সুইডিশ একাডেমি এ পুরস্কারের জন্য তাঁর নাম ঘোষণা করেছে। সূত্র : বিবিসি, সিএনএন

পুরস্কার ঘোষণার সময় রয়্যাল সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়, ৮২ বছর বয়সী আনি এর্নোকে এ পুরস্কার দেওয়া হয়েছে তাঁর ৪০ বছরের ‘আপসহীন’ লেখার জন্য; যেখানে জেন্ডার, ভাষা ও শ্রেণিগত কারণে বিপুল বৈষম্যের শিকার জীবন তিনি তুলে ধরেছেন। আনি এর্নো সাহসী ও ক্ষুরধার লেখনীর মাধ্যমে ব্যক্তিগত স্মৃতির শিকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত অবদমন উন্মোচন করেছেন।

পুরস্কারের ১ কোটি সুইডিশ ক্রোনার (প্রায় ১০ লাখ ডলার) পাবেন ফরাসি এই লেখক। গত বছর তানজানিয়ার ঔপন্যাসিক আবদুলরাজাক গুরনাহ সাহিত্যে নোবেল পুরস্কার পান। আনি এর্নোর বেশ কয়েকটি বিখ্যাত উপন্যাস রয়েছে। অনেকটিই আত্মজীবনীমূলক। ১৯৭৪ সালে তাঁর লেখা প্রথম বই ‘লে আখঁমখে ভিদ’ প্রকাশিত হয়। ১৯৯০ সালে ‘ক্লিনড আউট’ নামে বইটির ইংরেজি সংস্করণ প্রকাশিত হয়। ১৯৮৩ সালে আনি এর্নোর উপন্যাস ‘লা প্লাস’ প্রকাশিত হয়। ১৯৯২ সালে এর ইংরেজি অনুবাদ প্রকাশিত হয় ‘আ ম্যানস প্যালেস’ শিরোনামে। এ উপন্যাস বিপুল পাঠকপ্রিয়তা পায়। প্রখ্যাত লেখক হিসেবে পরিচিত হয়ে ওঠেন আনি এর্নো। এর আগে বুধবার চলতি বছরে রসায়নে নোবেল পুরস্কার পান ক্যারোলিন আর বার্তোজ্জি, মর্টেন মেলডাল ও কে ব্যারি শার্পলেস। আগের দিন মঙ্গলবার পদার্থে নোবেল বিজয়ী হিসেবে ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, আমেরিকার জন এফ ক্লজার ও অস্ট্রিয়ার অ্যান্টন জেলিঙ্গারের নাম ঘোষণা করা হয়। সোমবার চিকিৎসাবিজ্ঞানে সুইডেনের সোয়ান্তে প্যাবোর নাম ঘোষণার মধ্য দিয়ে শুরু হয় এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা। নোবেল পুরস্কার প্রবর্তন করেন সুইডিশ বিজ্ঞানী আলফ্রেড নোবেল। তাঁর ইচ্ছা অনুসারে প্রতি বছর চিকিৎসা, পদার্থবিজ্ঞান, রসায়ন, সাহিত্য, শান্তি ও অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। গবেষণা, উদ্ভাবন ও মানবতার কল্যাণে যাঁরা অবদান রাখেন, তাঁরা পান বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এ পুরস্কার।

সর্বশেষ খবর