রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

আওয়ামী লীগ দুই পক্ষে সংঘর্ষ গুলি বোমা

কুমিল্লা নগরে সভাপতি বাহার, সম্পাদক রিফাত

কুমিল্লা প্রতিনিধি

আওয়ামী লীগ দুই পক্ষে সংঘর্ষ গুলি বোমা

কুমিল্লায় গতকাল আওয়ামী লীগের দুই পক্ষে সংঘর্ষ হয় -বাংলাদেশ প্রতিদিন

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের প্রথম ত্রিবার্ষিক সম্মেলনকে কেন্দ্র করে আ ক ম বাহাউদ্দিন বাহার ও আঞ্জুম সুলতানা সীমা গ্রুপের পাল্টা ধাওয়া, গুলি, অস্ত্রের মহড়া হয়েছে। গতকাল নগরীর কান্দিরপাড় ও নজরুল এভিনিউতে এ ঘটনা ঘটে। এতে নগরবাসী আতঙ্কিত হয়ে পড়েন। সম্মেলনের বাইরের একটি ভিডিও ফুটেজ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ৪ সেকেন্ডের একটি ভিডিওতে দেখা যায়, নগরীর নজরুল এভিনিউ। সেখানে দুই পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়া চলছে। ককটেল বিস্ফোরণ ও গুলির শব্দে ওই এলাকায় আতঙ্ক নেমে আসে। মানুষ ছোটাছুটি শুরু করে। দোকানপাট বন্ধ হয়ে যায়। হলুদ পাঞ্জাবি পরা ৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সরকার মাহমুদ জাবেদ প্রতিপক্ষকে তাড়া করতে, ইশারা করতে দেখা গেছে। তার সঙ্গের কিছু যুবকের মুখ কাপড়ে বাঁধা হাতে আগ্নেয়াস্ত্র। সাদা গেঞ্জি ও লাল টুপি পরা এক যুবককে আগ্নেয়াস্ত্র দিয়ে গুলি করতে দেখা যায়। সূত্র জানায়, গতকাল কুমিল্লা টাউন হলের সম্মেলনে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের উদ্বোধনী বক্তা হিসেবে বক্তব্য রাখা শুরু করলে সম্মেলনস্থলে আসার চেষ্টা করেন আঞ্জুম সুলতানা সীমা এমপি। কিন্তু টাউন হলের গেট এমপি বাহার সমর্থিত নেতা-কর্মীদের নিয়ন্ত্রণে থাকায় তিনি সম্মেলনস্থলে ঢুকতে পারেননি। তিনি টাউন হলের গেট থেকে ফিরে যাওয়ার পর পরই নগরীর নজরুল এভিনিউ রোডে শুরু হয় গুলি ও ককটেল বিস্ফোরণের ঘটনা। চলে পাল্টাপাল্টি ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপের ঘটনা। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় হেলমেট পরা কয়েক যুবক দৈনিক সমকালের ফটোসাংবাদিক এন কে রিপনের ক্যামেরা ছিনিয়ে নেয়। রাবার বুলেটবিদ্ধ হন প্রথম আলোর ফটোসাংবাদিক এম সাদেক। কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা বলেন, গেট বন্ধ করে দেওয়ায় ঢুকতে না পেরে চলে আসি। চলে আসার সময় পেছন থেকে আমার নেতা-কর্মীদের ওপর হামলা চালিয়ে ১০ নেতা-কর্মীকে আহত করে। 

এ বিষয়ে কুমিল্লা জেলা পুলিশ সুপার আবদুল মান্নান বলেন, টাউন হল মাঠের বাইরে অন্য সড়কে ঝামেলা হয়েছিল। প্রশাসন পরিস্থিতি সামাল দিয়েছে।

এদিকে কুমিল্লা টাউন হল মাঠে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের প্রথম ত্রিবার্ষিক সম্মেলন উদ্বোধনী বক্তব্যে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি বলেছেন- টাকা দিয়ে তারা লোক সমাগম করার চেষ্টা করছে। টাকার কথা বলাতে মির্জা ফখরুলের ইজ্জতে লেগেছে। এখন তিনি পৈতৃক সম্পত্তির হিসাব দেওয়া শুরু করেছেন। বিএনপি শুধু দুর্যোগের কথা বলে, কিন্তু মহাদুর্যোগের নাম বিএনপি। এই অপশক্তির হাত থেকে দেশকে বাঁচাতে হবে।

কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহারের সভাপতিত্বে আয়োজিত সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, ত্রাণ ও পুনর্বাসন সম্পাদক সুজিত রায় নন্দী, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু সাইদ আল মাহমুদ স্বপন এমপি। উপস্থিত ছিলেন, আবুল হাসেম খান এমপি, ডা. প্রাণ গোপাল দত্ত এমপি, নাসিমুল ইসলাম চৌধুরী নজরুল এমপি, অ্যারোমা দত্ত এমপি, কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান মফিজুর রহমান বাবলু, দেবিদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদসহ বিভিন্ন উপজেলার জনপ্রতিনিধিরা। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম বলেছেন, আমেরিকা, ইতালি, পাকিস্তানের চেয়ে আমাদের অবস্থা ভালো। অবস্থা বলতে, অর্থনৈতিক অবস্থা। এ সময় তিনি বলেন, কোনো অনির্বাচিত ব্যক্তির অধীনে নির্বাচন হবে না। তত্ত্বাবধায়ক সরকারের অধীনে আর কোনো নির্বাচন হবে না। জনগণ তাদের চিনে ফেলেছে। সারা বিশ্বে ৫০ শতাংশ মূল্যস্ফীতি। সেখানে আমরাও কিছু সমস্যায় আছি। বিএনপি বলে, বাংলাদেশ শ্রীলঙ্কা হবে। তাদের তো লোন আছে, আমাদের লোন নাই। আমরা কীভাবে শ্রীলঙ্কা হব। এই বিপদ আমরা কাটিয়ে উঠব। যুগ্ম সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেন, বিএনপি নেতারা বলেন টেক ব্যাক বাংলাদেশ। তাদের জিজ্ঞাসা করি তারা দেশকে কোথায় নিয়ে যেতে চান। তারা দেশকে পাকিস্তান বানাতে চান। তাদের যদি মনে চায় তারা পাকিস্তান চলে যাক। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আরফানুল হক রিফাত। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কুমিল্লা মহানগর আওয়ামী লীগ সদস্য অ্যাডভোকেট সৈয়দ নুরুর রহমান, নারী নেত্রী তাহসিন বাহার সূচনা ও আদর্শ সদর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সম্পাদক আহমেদ নিয়াজ পাভেল।

কমিটি : সম্মেলন শেষে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম এমপি কুমিল্লা সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আরফানুল হক রিফাতকে পুনরায় সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে ঘোষণা দেন।

সর্বশেষ খবর