শনিবার, ১৯ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
আওয়ামী লীগের বর্তমান কমিটির উপদেষ্টা পরিষদের শেষ বৈঠক আজ

আলোচনায় সম্মেলন নির্বাচন আন্দোলন

রফিকুল ইসলাম রনি

আলোচনায় সম্মেলন নির্বাচন আন্দোলন

আওয়ামী লীগের চিন্তাকোষ বা ‘থিংক ট্যাংক’ হিসেবে পরিচিত উপদেষ্টা পরিষদের বৈঠক আজ। সকাল ১০টায় গণভবনে এ সভা হবে। আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন। সভায় দলের জাতীয় সম্মেলন, দেশের অর্থনৈতিক পরিস্থিতি, রাজনৈতিক অবস্থা বিশেষ করে বিএনপির আন্দোলন নিয়ে আলোচনা হতে পারে বলে আওয়ামী লীগের একাধিক সূত্র নিশ্চিত করেছে। বর্তমান উপদেষ্টা কমিটির এটিই শেষ বৈঠক বলে ধারণা করা হচ্ছে। আগামী ২৪ ডিসেম্বর দলের ২২তম জাতীয় সম্মেলন হবে। ১৭ ডিসেম্বর দলের জাতীয় কমিটির বৈঠক অনুষ্ঠিত হবে। ২২ ডিসেম্বর দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক ডাকা হয়েছে। এটি পরে ২৪ ডিসেম্বর কেন্দ্রীয় সম্মেলনের মাধ্যমে শেষ হবে।  

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পু বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমার ধারণা আজকের বৈঠকে দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের অর্থনীতি, রাজনীতিসহ সামগ্রিক পরিস্থিতি নিয়ে দলের উপদেষ্টাদের কাছে মতামত চাইতে পারেন। আবার কেউ কেউ নিজের অভিজ্ঞতা থেকে বর্তমান পরিস্থিতি নিয়ে অভিমত তুলে ধরবেন। অর্থনৈতিক পরিস্থিতি সামাল দেওয়া, বিরোধী দলের গণতান্ত্রিক আন্দোলন রাজনৈতিক কৌশল দিয়ে মোকাবিলা করে তাদের ভোটে আনা, অরাজকতা, নৈরাজ্য করলে কী কী পদক্ষেপ গ্রহণ করা- সেটিও প্রাধান্য পেতে পারে। এ ছাড়া জাতীয় সম্মেলন ও নির্বাচন নিয়ে কথা হতে পারে।’ 

আওয়ামী লীগের গঠনতন্ত্রের ২৬ ধারায় উপদেষ্টা পরিষদ গঠনের বিধান রয়েছে। এতে বলা হয়েছে, আওয়ামী লীগের একটি কেন্দ্রীয় উপদেষ্টা পরিষদ থাকবে। গঠনতন্ত্রে উপদেষ্টা পরিষদের তিনটি সেল থাকার কথা বলা হয়েছে। এগুলো হলো- রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সেল। গঠনতন্ত্রে দলের উপদেষ্টাদের থিংক ট্যাংক হিসেবে উল্লেখ করা হয়েছে। বলা হয়েছে, উপদেষ্টা পরিষদ দলের চিন্তাকোষ বা ‘থিংক ট্যাংক’ হিসেবে কাজ করবে। জাতীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপট বিবেচনায় রেখে বিভিন্ন বিষয়ের ওপর দলের করণীয় সম্পর্কে পরামর্শ বা দিক-নির্দেশনা দেবে। উপদেষ্টা পরিষদ রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বিষয়ের ওপর গবেষণা, মূল্যায়ন ও পর্যবেক্ষণমূলক কর্মকান্ড পরিচালনা করবে। সময়ে সময়ে বিভিন্ন বিষয়ের ওপর দলের বক্তব্য, বিবৃতি, মন্তব্য ও প্রকাশনা-সহায়ক তথ্য-উপাত্ত ও পরিসংখ্যান সরবরাহ করবে বলেও গঠনতন্ত্রে উল্লেখ করা হয়েছে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদে বর্ষীয়ান জননেতা আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মোজাফ্ফর হোসেন পল্টুসহ পোড় খাওয়া রাজনীতিবিদরা যেমন রয়েছেন, তেমনি প্রবীণ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, ব্যারিস্টার সফিক আহমেদ এবং সাবেক জেলা দায়রা জজ ও দুদকের সাবেক কমিশনার মোহাম্মদ সাহাবুদ্দিন চুপ্পুর মতো আইনবিদরাও রয়েছেন এ কমিটিতে। আবার সাবেক সফল কূটনীতিক, বিশিষ্ট শিক্ষাবিদ, আমলা, অর্থনীতিদরাও এ কমিটিতে রয়েছেন।  

ধারণা করা হচ্ছে, আজই হয়তো বর্তমান মেয়াদে থাকা কমিটির উপদেষ্টা পরিষদের সদস্যদের শেষ বৈঠক। এ বৈঠকে দলের থিংক ট্যাংকরা বর্তমান রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক বিষয়ের ওপর জোর দেবেন।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘দলীয় সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবার সঙ্গেই বসছেন। এর ধারাবাহিকতায় দলের সিনিয়র নেতাদের ডেকেছেন। সেখানে অনেক বিষয় নিয়েই আলোচনা হতে পারে। তবে উপদেষ্টা পরিষদের কখনো কোনো এজেন্ডা থাকে না। নেত্রী আমাদের কথা শোনেন, তিনিও বলেন, আমরাও শুনি।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর