শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

ভারতীয় সেনাবাহিনীর বাংলাদেশের বিজয় উদযাপন কলকাতায়

কলকাতা প্রতিনিধি

ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দফতর কলকাতার ফোর্ট উইলিয়াম গতকাল নানা অনুষ্ঠানের মাধ্যমে উদ্যাপন করেছে মহান বিজয় দিবস। এতে অংশ নেয় বিজয় দিবসের দিন বিশেষ অতিথি হয়ে বাংলাদেশ থেকে আগত মুক্তিযোদ্ধা এবং সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিজন মিলিয়ে ৬০ জনের এক প্রতিনিধি দল। এ দলের নেতৃত্বে ছিলেন বাংলাদেশের বীরপ্রতীক ও ভারতের পদ্মশ্রী পুরস্কারে ভূষিত মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির। আরও উপস্থিত ছিলেন ভারতের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনীর পূর্বাঞ্চলীয় শাখার শীর্ষ কর্মকর্তারাও।

সকালে ফোর্ট উইলিয়ামের মূল ফটকের কাছে অবস্থিত বিজয় স্মারকে শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হয় ভারতের তিন বাহিনীর পক্ষ থেকে। এ ছাড়া ফোর্ট উইলিয়ামের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক দিয়ে শ্রদ্ধা জানান বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো. মাহবুবুর রশিদ, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল (আইপিএস), ভারতীয় বিমানবাহিনীর সাবেক প্রধান এয়ার চিফ মার্শাল (অব.) অরূপ রাহা, মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির প্রমুখ।

সবশেষে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় প্রধান লেফটেন্যান্ট জেনারেল আর পি কলিতা। এরপর সেনাবাহিনীর মাঠে আয়োজিত একাত্তরের মুক্তিযুদ্ধসংবলিত একটি প্রদর্শনী ঘুরে দেখে বাংলাদেশের মুক্তিযোদ্ধা প্রতিনিধি দলটি। সেদিনকার সেই স্মৃতিবিজড়িত দৃশ্য দেখে অনেকেই আবেগতাড়িত হয়ে পড়েন। এদিকে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় উদ্যাপিত হয় কলকাতার বাংলাদেশ উপহাইকমিশনেও। এ উপলক্ষে দিনভর নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ অনুষ্ঠানের শুরু হয় সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে। পতাকা উত্তোলন করেন উপহাইকমিশনার আন্দালিব ইলিয়াস। পরে উপহাইকমিশন প্রাঙ্গণের ‘মুজিব চিরঞ্জীব’ মঞ্চে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর