শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

চুক্তি বাস্তবায়ন না হলে সংগ্রাম

রাঙামাটি প্রতিনিধি

চুক্তি বাস্তবায়ন না হলে সংগ্রাম

পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি ও আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা পার্বত্য শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন দাবি করেছেন।

তিনি বলেন, শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হলে উপজাতি জনগোষ্ঠীর অস্তিত্ব বিলীন হয়ে যাবে। তিনি গতকাল সকালে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে পার্বত্য চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে পাহাড়ি ছাত্র পরিষদের উদ্যোগে আয়োজিত প্রবন্ধ প্রতিযোগিতা অনুষ্ঠানে এ শঙ্কার কথা উল্লেখ করেন। তিনি বলেন, পার্বত্যাঞ্চলের মানুষের শান্তি সম্প্রীতি ও উন্নয়নের লক্ষ্যে শান্তি চুক্তি করা হয়েছিল। কিন্তু দীর্ঘ বছর ধরে পার্বত্য চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন না হওয়ার কারণে পাহাড়ের মানুষের সমস্যার সমাধান হচ্ছে না।

পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের আহ্বায়ক জিকো চাকমার সভাপতিত্বে এতে জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান, কবি ও সাহিত্যিক শিশির চাকমা, পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি সুমন মারমা ও হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি শান্তি দেবী চাকমা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সন্তু লারমা আরও বলেন, দুর্নীতিতে ডুবে আছে পার্বত্য জেলা পরিষদগুলো। জবাবদিহিতা না থাকার কারণে দুর্নীতি সীমা ছাড়িয়েছে। তিনি বলেন, ঘুষ ছাড়া মিলছে না চাকরি। যার কারণে পার্বত্যাঞ্চলে শিক্ষিত যুবক-যুবতীদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। শুধু তাই নয়, জন্ম নিয়েছে নতুন নতুন সশস্ত্র সন্ত্রাসী সংগঠনের। অথচ পার্বত্য চট্টগ্রামের সমস্যা সমাধানের কারণে করা হয়েছিল এ শান্তি চুক্তি। কিন্তু চুক্তি বাস্তবায়ন না হওয়ার কারণে এ সমস্যা আরও বৃদ্ধি পাচ্ছে। পরে প্রবন্ধ প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয়, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের  ৯জন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়।

সর্বশেষ খবর