বুধবার, ২৮ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

করোনা নিয়ে সতর্কতার নির্দেশ মন্ত্রিসভার

নিজস্ব প্রতিবেদক

করোনা নিয়ে সতর্কতার নির্দেশ মন্ত্রিসভার

করোনাভাইরাসের নতুন উপধরন শনাক্ত হওয়ায় সবাইকে আরও সতর্ক থাকার নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা। চীন ও ভারতসহ করোনাভাইরাসের নতুন উপধরন শনাক্ত হয়েছে এমন দেশগুলো থেকে আসা সন্দেহভাজন যাত্রীদের স্ক্রিনিং জোরদার  করার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এমন নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান। তিনি বলেন, রংপুর ও জামালপুরে আলাদা দুটি পল্লী উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

মন্ত্রিসভায় করোনা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নে মন্ত্রিপরিষদ সচিব বলেন, দেশের করোনা পরিস্থিতি মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর এরই মধ্যে সারা দেশে বিশেষ করে বিমানবন্দর ও স্থলবন্দরগুলোতে সতর্কতা জারি করেছে। বিদেশ থেকে আসা নাগরিকদের স্ক্রিনিং জোরদারের পরামর্শ দেওয়া হয়েছে। সবাইকে সতর্ক থাকতে পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি সারা দেশে সাধারণ নাগরিকদের আবারও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানানো হয়েছে। ইতোমধ্যে চীন থেকে বাংলাদেশে আসা চার ব্যক্তির করোনা শনাক্ত হয়েছে। এ ছাড়া চীন ও ভারতসহ করোনাভাইরাসের নতুন উপধরন শনাক্ত হয়েছে এমন দেশগুলো থেকে যেসব সন্দেহভাজন যাত্রী বাংলাদেশে আসবেন তাদের নিজ খরচে সেলফ (নিজস্ব ব্যবস্থাপনায়) কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ অবস্থায় বিদেশ থেকে আসা সন্দেহভাজন যাত্রীদের স্ক্রিনিং জোরদার করা হয়েছে। করোনার জন্য নির্ধারিত হাসপাতালগুলো প্রস্তুত রাখা হয়েছে।

রংপুর ও জামালপুরে হচ্ছে পল্লী উন্নয়ন একাডেমি : জামালপুর ও রংপুরে দুটি পল্লী উন্নয়ন একাডেমি হবে। জামালপুরে হবে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি। রংপুরে হবে শেখ রাসেল পল্লী উন্নয়ন একাডেমি। এ জন্য দুটি আইনের খসড়া চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, পূর্বাঞ্চলের গ্রামীণ জনগোষ্ঠীর টেকসই জীবনযাত্রার মানোন্নয়নে শেখ হাসিনা পল্লী উন্নয়ন একাডেমি, জামালপুর আইন-২০২২ অনুমোদিত হয়েছে। এ আইনে মোট ২২টি ধারা রয়েছে। এ একাডেমি ২১ সদস্যবিশিষ্ট বোর্ডের অধীনে থেকে কাজ করবে। বোর্ডের চেয়ারম্যান (পদাধিকারবলে) হবেন পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের দায়িত্বে নিয়োজিত মন্ত্রী বা প্রতিমন্ত্রী। আর মহাপরিচালক হবেন একজন যুগ্ম-সচিব বা তার ওপরের পদমর্যাদার সরকারি কর্মকর্তা। এটির একাডেমিক গবেষণা পরিচালনা সরকারের অনুমোদনক্রমে দেশি-বিদেশি, আন্তর্জাতিক গবেষণা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যৌথ কর্মসূচি গ্রহণ, পল্লী উন্নয়ন-সংক্রান্ত বিষয়ে মাস্টার্স ডিগ্রি, ডিপ্লোমা, গ্র্যাজুয়েট ডিপ্লোমা কোর্স প্রবর্তন করতে পারবে। অন্যান্য আইনের মতো বেশকিছু বিধি প্রণয়নের ক্ষমতা দিয়ে এটি আজকে মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। দুটি আইনই প্রায় অভিন্ন।

৫ জানুয়ারি সংসদে রাষ্ট্রপতির ভাষণ : একাদশ জাতীয় সংসদের ২০২৩ সালের প্রথম অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, নতুন বছরের জানুয়ারি মাসের ৫ তারিখে সংসদ অধিবেশন শুরু হবে। সেখানে মহামান্য রাষ্ট্রপতি একটি বক্তৃতা করবেন। বক্তৃতা করে তিনি উদ্বোধন করবেন। এটি সাংবিধানিক বাধ্যবাধকতা। সাংবিধানিক বাধ্যবধকতার অংশ হিসেবে রাষ্ট্রপতি যে বক্তব্যটি রাখবেন সেটি মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত হতে হয়। সেটি অনুমোদন দেওয়া হয়েছে।

জাতীয় প্রবাসী দিবস ৩০ ডিসেম্বর : এখন থেকে দেশে ৩০ ডিসেম্বর ‘জাতীয় প্রবাসী দিবস’ উদ্যাপন করবে সরকার। প্রতি বছর ৩০ ডিসেম্বর ‘জাতীয় প্রবাসী দিবস’ উদ্যাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ-সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার বলেন, প্রতি বছর ৩০ ডিসেম্বর ‘জাতীয় প্রবাসী দিবস’ ঘোষণা এবং দিবসটি উদ্যাপনের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা বৈদেশিক কর্মসংস্থান এ-বিষয়ক পরিপত্রের ‘খ’ ক্রমিকে অন্তর্ভুক্তকরণের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর দেশে প্রথমবারের মতো জাতীয় প্রবাসী দিবস উদ্যাপান করা হবে। প্রথমবার বলে হয়তো বেশি জাঁকজমকপূর্ণ না হলেও দিবসটি উদ্যাপন করা হবে। অভিবাসী দিবসের পাশাপাশি ৩০ ডিসেম্বর দিবস প্রবাসী দিবস সারা দেশে, এমনকি সারা পৃথিবীতে যেখানে প্রবাসী ভাই-বোনেরা রয়েছেন তাদের নিয়ে এ দিবসটি পালন করা হবে।

লিবিয়ায় জনশক্তি রপ্তানিতে হচ্ছে এমওইউ : লিবিয়ায় বাংলাদেশি শ্রমিকদের আরও বেশি সুরক্ষায় একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে যাচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার। তিনি বলেন, বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জয়েন্ট কো-অপারেশন ইন দ্য ফিল্ড অব রিক্রুটমেন্ট অব ওয়ার্ক বিষয়ক সমঝোতা স্মারক অনুমোদন দেওয়া হয়েছে। এখন এমওইউ সই হবে। এটি হলে লিবিয়ার সঙ্গে সরকারি পর্যায়ে যোগাযোগ স্থাপিত হবে। পাশাপাশি আমাদের শ্রমবাজারে নতুন দুয়ার উন্মোচিত হবে। এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে উভয় দেশের আইনকানুন, বিধিবিধান, প্রবিধান, জাতীয় নীতি ও নির্দেশনার আলোকে সমঝোতা স্মারকে আমাদের যেসব কর্মী কাজ করবেন তাদের অধিকার ও মর্যাদা অধিক সুরক্ষিত হবে এবং সেভাবেই এটি তৈরি করা হয়েছে। এমওইউ প্রস্তুত করার সময় লিবিয়ায় বাংলাদেশের দূতাবাস ও লিবিয়ার সরকার এবং আমাদের আইনবিষয়ক বিভাগের মতামত বিবেচনা করে করা হয়েছে। এ ছাড়া বৈঠকে জাতীয় দক্ষতা উন্নয় নীতি (এনএসডিপি), ২০২২-এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

সর্বশেষ খবর