বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শূন্যরেখায় দুই রোহিঙ্গা গ্রুপের সংঘর্ষ, নিহত ১

বান্দরবান প্রতিনিধি

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তের ওপারে বাংলাদেশ-মিয়ানমারের শূন্যরেখায় গতকাল রোহিঙ্গাদের সশস্ত্র দুই গ্রুপের সংঘর্ষে দুজন হতাহত হয়েছে। তবে তারা কোন পক্ষের তা নিশ্চিত করে জানা যায়নি। গতকাল ভোর থেকে শূন্যরেখায় অবস্থিত কোনারপাড়া অনিবন্ধিত রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলির এ ঘটনা ঘটে। দুপুরের দিকে গুলিবিদ্ধ দুজনকে কক্সবাজার জেলার কুতুপালং রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রের ‘মেডিসিন সান ফ্রন্টিয়ার’ (এমএসএফ) হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাদের একজনকে মৃত ঘোষণা করা হয়।

কক্সবাজার জেলার উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, গোলাগুলির ঘটনার পর দুপুরের দিকে গুলিবিদ্ধ দুই রোহিঙ্গাকে কোনারপাড়া থেকে উদ্ধার করে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হয়। তাদের এমএসএফ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক হামিদ উল্লাহকে (২৭) মৃত ঘোষণা করে। অন্য গুলিবিদ্ধ মহিদ উল্লাহকে (২৫) সংকটাপন্ন অবস্থায় কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার রোমেন শর্মা জানান, ঘটনাস্থল নাইক্ষ্যংছড়ির তমব্রু এলাকায় হলেও উভয় দেশের সীমান্তের শূন্যরেখায় সংঘটিত হওয়ায় আন্তর্জাতিক আইন অনুযায়ী সেখানে প্রশাসন, পুলিশ বা বিজিবির পক্ষে যাওয়া সম্ভব নয়। তিনি জানান, ঘটনা যাতে ছড়িয়ে পড়তে না পারে সে কারণে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং পুলিশ সদস্যদের সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

ঘুমধুম ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, ভোর ৬টা থেকে ঘুমধুম ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডভুক্ত তমব্রুর কাছাকাছি কোনারপাড়া রোহিঙ্গা ক্যাম্পে গোলাগুলির এ ঘটনা শুরু হয়। দুপুর পর্যন্ত তা অব্যাহত ছিল।

স্থানীয় সূত্র জানায়, রোহিঙ্গাদের দুটি পরস্পরবিরোধী সংগঠন রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) এবং রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) মধ্যে সশস্ত্র সংঘর্ষের এ ঘটনা ঘটে। রোহিঙ্গা ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে এ ঘটনা ঘটতে পারে বলে তারা ধারণা করছেন।

সর্বশেষ খবর