মঙ্গলবার, ২৪ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন

নিষেধাজ্ঞায় প্রভাব পড়বে না সহযোগিতায়

কূটনৈতিক প্রতিবেদক

নিষেধাজ্ঞায় প্রভাব পড়বে না সহযোগিতায়

ঢাকায় নবনিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামাল বহনকারী রাশিয়ার জাহাজ ‘স্পার্টা৩’-এর ওপর জাতিসংঘের এবং বহুপক্ষীয় কোনো নিষেধাজ্ঞা নেই। একটি পক্ষ নিষেধাজ্ঞা দিয়েছে। আশা করি, যে কোনো ধরনের নিষেধাজ্ঞা সাধারণ মানুষ এবং কোনো দেশের সঙ্গে সহযোগিতাকে প্রভাবিত করবে না। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি কথা বলেন।

রাশিয়া না গিয়ে জাহাজটি চীনের দিকে যাওয়া প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, এ সম্পর্কে আমরা কিছুই জানি না। কোথায় গেল, না গেল আই ডোন্ট নো। যেহেতু এটা নিষেধাজ্ঞার জাহাজ, সেজন্য আমরা আমাদের পোর্টে এলাউ করিনি। গ্লোবাল শিপ ট্র্যাকিং ইন্টিলিজেন্স মেরিন ট্রাফিক ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, জাহাজটি বর্তমানে বঙ্গোপসাগরের ভারতীয় অংশে রয়েছে। জাহাজটি রুট পরিবর্তন করে চীনের সিএনএসটিজি (সায়েনথো বন্দরের) দিকে যাচ্ছে। আগামী ৩১ জানুয়ারি জাহাজটির চীনের ওই বন্দরে পৌঁছানোর কথা রয়েছে।

রাষ্ট্রদূতের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক নিয়ে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, নতুন রাষ্ট্রদূতকে অভিনন্দন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে বেশ কয়েকটি মেগা প্রকল্পে চীনের সহায়তার প্রশংসা করেন এবং বিদ্যমান ও পাইপলাইনে থাকা প্রকল্পগুলোর দ্রুত অনুমোদন ও বাস্তবায়নের প্রত্যাশা করেন। তিনি চীনের বাজারে ৯৭% থেকে ৯৮% পর্যন্ত শুল্কমুক্ত প্রবেশাধিকার উন্নীত করার এবং কভিড-১৯ মোকাবিলায় সহযোগিতার জন্য চীন সরকারকে ধন্যবাদ জানান। রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের অব্যাহত সমর্থনে আশাবাদ ব্যক্ত করেন। উত্তরে চীনের রাষ্ট্রদূত উল্লেখ করেছেন, রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের স্বদেশে প্রত্যাবাসন করা দরকার এবং আশা প্রকাশ করেছেন যে, প্রত্যাবাসন তাড়াতাড়ি শুরু হবে। নতুন রাষ্ট্রদূতের মেয়াদে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছাবে বলে আশাবাদ ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বাংলাদেশের বৃহত্তম দ্বিপক্ষীয় বাণিজ্য অংশীদার হওয়ার জন্য চীনকে ধন্যবাদ জানান এবং আশা প্রকাশ করেন, চীন আগামী বছরগুলোয় বাংলাদেশে আরও বিনিয়োগ করবে। বৈঠকে উভয় পক্ষ বাণিজ্য ও বিনিয়োগ, অবকাঠামো উন্নয়ন, সংযোগ, দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা ইত্যাদিসহ পারস্পরিক স্বার্থের দ্বিপক্ষীয় ও বহুপক্ষীয় সহযোগিতার বিষয়ে আন্তরিকভাবে মতবিনিময় করে। রাষ্ট্রদূত ইয়াও চীনের সহায়তায় বাংলাদেশে চলমান উন্নয়ন প্রকল্পে সন্তোষ প্রকাশ করেন, যার মধ্যে রয়েছে পদ্মা সেতু রেল সংযোগ, কর্ণফুলী নদীর তলদেশে বঙ্গবন্ধু টানেল, মোংলা বন্দর উন্নীতকরণ, সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ ইত্যাদি।

সর্বশেষ খবর