শুক্রবার, ২৭ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ব্যবসার পরিবেশে তিন সূচকে অবনতি

বিবিএক্স জরিপের তথ্য

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ব্যবসার পরিবেশে গত এক বছরে তিনটি সূচকে অবনতি ঘটেছে। এই তিনটি সূচক হচ্ছে : জমির প্রাপ্যতা, কর পরিশোধ ও ঋণপ্রাপ্যতা। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স (এমসিসিআই) এবং বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান পলিসি এক্সচেঞ্জের যৌথ জরিপে এ তথ্য উঠে এসেছে। ‘বিজনেস ক্লাইমেট ইনডেক্স (বিবিএক্স) ২০২২-২৩ শীর্ষক এ জরিপে তথ্যানুযায়ী, ব্যবসায়ীদের ব্যাংক ঋণ পাওয়া জটিল আকার ধারণ করেছে।

কর ও ভ্যাট পরিশোধে হয়রানি আগের চেয়ে  বেড়েছে। আবার কারখানা বা ব্যবসার জন্য জমি পাওয়াটাও আগের চেয়ে কঠিন হয়েছে। ব্যবসা শুরু জমির প্রাপ্যতা, আইনকানুনের তথ্যপ্রাপ্তি, অবকাঠামো সুবিধা, শ্রমনীতি, বিরোধ নিষ্পত্তি, বাণিজ্য সুবিধা, কর পরিশোধ, প্রযুক্তির ব্যবহার এবং ঋণের প্রাপ্যতা এই ১০টি সূচকের ওপর ভিত্তি করে জরিপটি করা হয়েছে। জরিপের তথ্যানুযায়ী, ২০২২ সালে সামগ্রিকভাবে ব্যবসার পরিবেশের সূচকের ১০০  স্কোরের মধ্যে বাংলাদেশ পেয়েছে ৬১ দশমিক ৯৫ পয়েন্ট। ২০২১ সালে পেয়েছিল ৬১ দশমিক শূন্য ১ পয়েন্ট। পয়েন্ট সামান্য বাড়লেও ব্যবসায় পরিবেশে  তেমন কোনো অগ্রগতি না হওয়ায় ১০টি সূচকের মধ্যে ৪টির অবস্থা খারাপ বলে উল্লেখ করা হয়েছে। আবার ব্যবসার পরিবেশের স্কোরে ময়মনসিংহ বিভাগ এগিয়ে। রংপুর সবচেয়ে পিছিয়ে। এ ক্ষেত্রে

ময়মনসিংহে স্কোর ৬৫ দশমিক ২৩ আর রংপুরের স্কোর ৫৫ দশমিক ৭৬। গতকাল রাজধানীর মতিঝিলে এমসিসিআই কার্যালয়ে জরিপের এ তথ্য আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বক্তব্য  দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন, বিডার নির্বাহী  চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া, এমসিসিআইয়ের সাবেক সভাপতি নিহাদ কবির, ইনভেস্টর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফআইসিসিআই) সভাপতি নাসের এজাজ বিজয়, ঢাকা চেম্বারের সভাপতি সামির সাত্তার প্রমুখ। জরিপের ফলাফল তুলে ধরেন পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান মাশরুর রিয়াজ। স্বাগত বক্তব্যে এমসিসিআই সভাপতি সায়ফুল ইসলাম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর