বৃহস্পতিবার, ৯ মার্চ, ২০২৩ ০০:০০ টা
দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী

প্রবাসে অপরাধে জড়ালে সরকার দায়িত্ব নেবে না

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবাসীদের নিয়ম মেনে চলার পরামর্শ দিয়ে বলেছেন, কেউ অপরাধে জড়ালে দায়দায়িত্ব নেব না, উদ্ধার করব না।

গত মঙ্গলবার স্থানীয় সময় রাতে দোহায় বাংলাদেশ এমএইচএম স্কুলে কাতার প্রবাসী বাংলাদেশিদের দেওয়া নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী প্রবাসীদের উদ্দেশে বলেন, যে দেশে থাকবেন সে দেশের আইন মেনে চলতে হবে। কেউ যদি আইন ভঙ্গ করে বা কোনো অপরাধে জড়িয়ে পড়েন তার দায়দায়িত্ব কিন্তু আমরা নেব না, কেউ নেবে না।’ তিনি বলেন, কাতারে অপরাধ করলে কাতারের আইনে বিচার হবে বা যে দেশে থাকবেন সে দেশের আইন অনুযায়ী বিচার হবে। এ বিষয়টা সবাইকে মাথায় রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, একজন মানুষের জন্য দেশের অন্য মানুষগুলো কিন্তু কষ্ট পায়, তাদের বিপদ হয়। স্পষ্ট জানিয়ে দিতে চাই, বিদেশে অপরাধ করলে দায়-দায়িত্ব সরকার নেবে না। উদ্ধার করার চেষ্টা করব না। কারণ আমাদের এসব নিয়ে কথা শুনতে হয়, বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়। সরকারপ্রধান বলেন, আমরা প্রবাসে লোক পাঠানোর যে সুযোগটা পাই সে সুযোগটাও কিন্তু হারিয়ে যায়। আরও ১০ জন মানুষের কাজের সুযোগ থাকে, সে সুযোগটা তারা পায় না। একটা মানুষের অপরাধে অন্য মানুষের শাস্তি। প্রবাসীদের বৈধ পথে টাকা পাঠানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, টাকা বৈধ পথে পাঠান, কিন্তু হুন্ডির মাধ্যমে পাঠাবেন না। তাতে আপনারও লোকসান হবে, দেশেরও ক্ষতি হয়। অনেক সময় অনেকে টাকা মেরেও দেয়, সেটা আপনারা দেখবেন। সামান্য একটু বেশি পাওয়ার লোভে অনেক বিরাট ক্ষতির সম্মুখীন হতে হয়। তিনি বলেন, আপনারা রেমিট্যান্স পাঠান, আমরা প্রবাসী কল্যাণ ব্যাংক যেমন করে দিয়েছি, তেমন সোনালী ব্যাংক আছে। মানি এক্সচেঞ্জের ব্যবস্থা করে দিয়েছি। প্রাইভেট ব্যাংক আছে, ইসলামী ব্যাংক আছে। আপনারা কিন্তু ব্যাংকের মাধ্যমে টাকা পাঠাতে পারেন। শেখ হাসিনা বলেন, বৈধ পথে টাকা পাঠালে সেখানে আমরা বিশেষ প্রণোদনা দিচ্ছি। প্রায় আড়াই শতাংশ প্রণোদনা আমরা দিচ্ছি। বিদেশে যেখানে ব্যাংক নেই সেখানে এজেন্ট ও মানি এক্সচেঞ্জের ব্যবস্থা করতে রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। দালালের মাধ্যমে বিদেশ না যাওয়ার পরামর্শ দিয়ে সরকারপ্রধান বলেন, কিছু লোক দালালদের খপ্পরে পড়ে জমি-জিরাত বিক্রি করে লাখ লাখ টাকা খরচ করে বিদেশে এসে ধোঁকায় পড়ে যায়, না কাজ পায়, না থাকার জায়গা পায়; অসহায় হয়ে পড়ে। এটা করার কোনো প্রয়োজন নেই। আমরা বিভিন্ন সুযোগ করে দিয়েছি। তিনি বলেন, কেউ অবৈধভাবে না আসুক, তারা বৈধ পন্থায় আসুক। তারা ভালো উপার্জন করতে পারবে। কর্মসংস্থান ব্যাংক থেকে লোন নেওয়ার সুযোগের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে লোন নিয়ে বিদেশে আসতে পারেন। ঘর-বাড়ি বিক্রি করার প্রয়োজন নেই।

দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী : স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি ৫ : সম্ভাবনা থেকে সমৃদ্ধি) ৫ম জাতিসংঘ সম্মেলনে যোগদান শেষে গতকাল বিকালে কাতারের রাজধানী দোহা থেকে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি বিশেষ ভিভিআইপি ফ্লাইট (বিজি-১২৬) স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টার দিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। সেখানে তাঁকে ফুল দিয়ে স্বাগত জানান মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। এর আগে বিমানটি স্থানীয় সময় সকাল ৮টায় দোহার হামাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেশের উদ্দেশে যাত্রা করে। প্রধানমন্ত্রী স্বল্পোন্নত দেশসমূহের (এলডিসি ৫ : সম্ভাবনা থেকে সমৃদ্ধি) ৫ম জাতিসংঘ সম্মেলনে যোগ দিতে ৪ মার্চ দোহা পৌঁছেন।

সর্বশেষ খবর