শনিবার, ১৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা
রাজনীতির হালচাল

কূটনৈতিক তৎপরতায় নজর এবার

শফিকুল ইসলাম সোহাগ

কূটনৈতিক তৎপরতায় নজর এবার

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক তৎপরতায় বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে বিএনপি। দলটির হাইকমান্ড মনে করছে, নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ের জন্য রাজপথে আন্দোলনের পাশাপাশি বিদেশি বন্ধু মহলের সহায়তাও প্রয়োজন। এ জন্য রাজপথে যুগপৎ আন্দোলনের পাশাপাশি কূটনৈতিক তৎপরতা বাড়াচ্ছে দলটি।

জানা যায়, কূটনীতিক তৎপরতার অংশ হিসেবে বৃহস্পতিবার ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মার আমন্ত্রণে তার বাসভবনে নৈশভোজে অংশ নেন বিএনপির পাঁচ নেতা। রাজধানীর বারিধারায় হাইকমিশনারের বাসভবনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে নৈশভোজে যাওয়া অন্য নেতারা হলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু ও কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ ইসলাম। এর আগে রবিবার ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে প্রায় দেড় ঘণ্টা রুদ্ধদ্বার বৈঠক করে বিএনপির একটি প্রতিনিধি দল। গুলশানে এবিসি হাউসে অনুষ্ঠিত ওই বৈঠকে বর্তমান আওয়ামী লীগ সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার কথা ইইউ রাষ্ট্রদূতদের জানান দলটির নেতারা। বিএনপির মিডিয়া সেল সূত্র জানায়, ওই বৈঠকে বিএনপির নেতৃত্ব দেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দলের নেতা আমীর খসরু, শামা ওবায়েদ ও আসাদুজ্জামান আসাদ উপস্থিত ছিলেন। দেড় ঘণ্টাব্যাপী বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির নেতৃত্বে ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, স্পেন, ডেনমার্ক, নরওয়ের বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূতরা উপস্থিত ছিলেন। এ ছাড়া আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশের পরিস্থিতি, সরকারের বিভিন্ন ‘নেতিবাচক কর্মকাণ্ড’ ও দলের অবস্থান তুলে ধরতে দেশে-বিদেশে নানাভাবে বিএনপির কূটনৈতিক তৎপরতা জোরদার করা হচ্ছে। জানা যায়, গত দুই মাসে বাংলাদেশে নিযুক্ত বেশ কয়েকটি প্রভাবশালী দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেছেন দলটির দায়িত্বপ্রাপ্ত সিনিয়র নেতা ও আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্যরা। এ ছাড়া বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের প্রতিনিধি হিসেবে বেশ কয়েকজন নেতা প্রভাবশালী কয়েকটি দেশ সফরও করেছেন। জানা গেছে, নির্বাচন সামনে রেখে বরাবরের মতো ঢাকায় নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিকদের তৎপরতাও বেড়েছে। সম্প্রতি ঢাকায় কূটনীতিকপাড়ায় মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ একাধিক দেশের কূটনীতিকদের উপস্থিতিতে বৈঠকের খবর পাওয়া যায়। সেখানেও বিএনপির কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন। সূত্রমতে, ওই বৈঠকে নির্বাচন কমিশনের ভূমিকা, আগামী জাতীয় সংসদ নির্বাচন এবং তাতে বিএনপির অংশগ্রহণ নিয়ে আলোচনা হয়েছে। বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী জানান, ইইউ রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও দেশে মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। তিনি বলেন, দেশের বর্তমান অবস্থা ও নির্বাচন সম্পর্কে দেশের মানুষ পর্যবেক্ষণ করছে। বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোও তা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। এর অংশ হিসেবে তারা (ইউরোপীয় ইউনিয়ন) দেখছে, বাংলাদেশে গণতন্ত্রের অবস্থা কী? মানবাধিকার, আইনের শাসন, বাকস্বাধীনতা, গণমাধ্যমের স্বাধীনতা কেমন। বিশেষ করে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যে শঙ্কা কাজ করছে দেশের ভিতরে-বাইরে, তার ওপর দৃষ্টি তাদের আছে। সেই দৃষ্টিভঙ্গি থেকে আজকের এই আলাপটা হয়েছে।

জানা যায়, চলমান সরকারবিরোধী আন্দোলনকে এক দফার আন্দোলনে চূড়ান্ত রূপ দিতে জোরালো প্রস্তুতি নিচ্ছেন দলটির নীতিনির্ধারকরা। এ নিয়ে নানামুখী তৎপরতা চালানোর পাশাপাশি অঙ্গ-সহযোগী সংগঠনগুলোকে আন্দোলনের উপযোগী হিসেবে প্রস্তুত করা হচ্ছে। যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, বিএনপি আন্দোলনের মধ্যেই রয়েছে। আন্দোলনের মাত্রা যে কোনো দিকে টার্ন নিতে পারে। আন্দোলনের মাধ্যমে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা আদায় করে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা হবে। বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের নির্দেশনা বাস্তবায়ন ও পরিস্থিতি মোকাবিলায় যুবদল প্রস্তুত। যুবদল সাংগঠনিকভাবে আগের চেয়ে অনেক শক্তিশালী।

সর্বশেষ খবর