বুধবার, ২২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

দুই রোহিঙ্গা যুবককে গুলি করে হত্যা

কক্সবাজার প্রতিনিধি

দুই রোহিঙ্গা যুবককে গুলি করে হত্যা

কক্সবাজারের উখিয়ায় বালুখালী আশ্রয় শিবিরে দুই রোহিঙ্গা যুবককে গুলি করে হত্যা করেছে সশস্ত্র রোহিঙ্গা সন্ত্রাসীরা। নিহতরা হলেন ওই আশ্রয় শিবিরের জি-৪ ব্লকের বাসিন্দা মোহাম্মদ রফিক (৩০) ও তার স্বজন রফিক উল্লাহ। গুলিবিদ্ধ রোহিঙ্গা যুবক মো. ইয়াসিনকে (২৮) হাসপাতালে মুমূর্ষু অবস্থায় ভর্তি করা হয়েছে। গতকাল দুপুর ১টার দিকে আশ্রয় শিবিরের জি ব্লকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী রোহিঙ্গারা জানান, ১৫-১৬ জন সন্ত্রাসী মোহাম্মদ রফিককে ঘরে ঢুকে গুলি করে এবং রফিক উল্লাহকে রাস্তায় গুলি করে পালিয়ে যায়। রফিক উল্লাহকে গুলি করার সময় মো. ইয়াসিনও গুলিবিদ্ধ হন। নিহত দুই রোহিঙ্গা আশ্রয় শিবিরে পুলিশের সোর্স হিসেবে পরিচিত ছিলেন বলে জানা গেছে। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সম্প্রতি কয়েক সন্ত্রাসীকে গ্রেফতার করেছিল।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মোহাম্মদ আলী বলেন, ১৫-১৬ জন সন্ত্রাসী দুপুর ১টার দিকে গুলি করে। নিহত দুজনের বুক, পেট ও কোমরে গুলির চিহ্ন পাওয়া গেছে। লাশ ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। মোহাম্মদ রফিক ও রফিক উল্লাহকে হত্যার ঘটনায় আশ্রয় শিবিরে সাধারণ রোহিঙ্গার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। রোহিঙ্গা নেতারা জানান, ১৮ মার্চ সন্ধ্যায় আরসা সন্ত্রাসীদের গুলিতে নিহত হন হাফেজ মাহবুব (২৭) নামে এক রোহিঙ্গা যুবক। এই যুবক সন্ত্রাসীদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাদের অবস্থান এবং মাদক চোরাচালানের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে তথ্য দিয়ে সহযোগিতা করছিলেন। এ কারণে সন্ত্রাসীরা তাকে ঘর থেকে তুলে পাহাড়ি ঢালুতে নিয়ে গুলি করে হত্যা করে। ১৬ মার্চ মাহবুবুর রহমান (৩৫) নামে আরেক রোহিঙ্গা যুবককে অপহরণের পর ছুরিকাঘাত ও কুপিয়ে হত্যা করা হয়। ১৫ মার্চ পৃথক দুটি রোহিঙ্গা সন্ত্রাসী গোষ্ঠীর মধ্যে গোলাগুলি ও সংঘর্ষের ঘটনায় আবদুর রশিদ (৩০) নামে রোহিঙ্গা স্বেচ্ছাসেবীর মৃত্যু হয়। পুলিশ ও রোহিঙ্গা নেতাদের তথ্যমতে, গত পাঁচ মাসে আশ্রয় শিবিরে একাধিক সংঘর্ষ ও গোলাগুলির ঘটনায় অন্তত ৩৫ রোহিঙ্গার মৃত্যু হয়েছে। এর মধ্যে ১৪ জন রোহিঙ্গা মাঝি, আটজন আরসার সদস্য, একজন স্বেচ্ছাসেবী ও অন্যরা সাধারণ রোহিঙ্গা।

সর্বশেষ খবর