মঙ্গলবার, ২৮ মার্চ, ২০২৩ ০০:০০ টা
সিপিডির পর্যালোচনা

বাজেটে বড় বিবেচ্য হবে ছয়টি

নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে গুরুত্ব দিয়ে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট ঘোষণা করবে বর্তমান সরকার বলে মনে করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। কেননা এটাই বর্তমান সরকারের শেষ বাজেট। এদিকে চলতি ২০২২-২৩ অর্থবছরে প্রথম ছয় মাসে রাজস্ব আহরণ মোটেই স্বস্তিদায়ক নয়। রাজস্ব আদায়ে ৩ দশমিক ১ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে প্রথম ছয় মাসে। প্রবৃদ্ধি ইতিবাচক সূচকে আনা ও আগামী ছয় মাসে কীভাবে লক্ষ্যমাত্রা পূরণ হবে সেটা বড় চ্যালেঞ্জ বলে মনে করে সংস্থাটি।

গতকাল ধানমন্ডির সংস্থাটির কার্যালয়ে আসন্ন বাজেট ২০২৩-২৪ উপলক্ষে তাদের প্রস্তাবনা তুলে ধরতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে। সেখানেই এসব তথ্য-উপাত্ত তুলে ধরেন সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন। অনুষ্ঠানে সিপিডির গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম ও সিনিয়র রিসার্চ ফেলো মো. তৌফিক ইসলাম খান উপস্থিত ছিলেন।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ফাহমিদা খাতুন বলেন, ২০২৩ সালের রাজস্ব আহরণের ঘাটতি নিয়ে আইএমএফের যে আশঙ্কা, সেটা আমাদেরও মনে হচ্ছে। এনবিআরের সম্পদ আহরণের দুর্বলতা রয়েছে। রাজস্ব আহরণের আওতা দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে। যে কারণে সরকারের ব্যয়ের লাগাম টেনে ধরার পদক্ষেপ নেওয়া হয়েছে। ২০২২-২৩ অর্থবছরের প্রথম ছয় মাসে বাজেট ঘাটতি বেশি ছিল। বর্তমান সরকারের চলতি মেয়াদের সর্বশেষ বাজেট হতে যাচ্ছে এটা। বৈশ্বিক ও অভ্যন্তরীণ পর্যায়ে অনেক ধরনের চ্যালেঞ্জ রয়েছে। তিনটি বিষয়কে গুরুত্ব দেওয়া হয়েছে। সামষ্টিক স্থিতিশীলতা বজায় রাখা ও এটা পুনরুদ্ধার করা, সরকারের যে অর্জন রয়েছে সেটাকে সুসংহত করা এবং নতুন বাস্তবতার প্রবৃদ্ধি ও স্থিতিশীলতার মধ্যে এক সমন্বয় সাধন, অর্থাৎ কোনটাকে ছাড় দিয়ে কোনটাকে অগ্রাধিকার দেব সেটার বিবেচনা। স্থিতিশীল বজায় রাখা বড় চ্যালেঞ্জ। আগামী বছরের যে জাতীয় নির্বাচন, সেই নির্বাচনকে বিবেচনায় নিয়ে বাজেট প্রণয়ন হবে। এটা করতে গিয়ে সামষ্টিক অর্থনীতি ও রাজস্ব ব্যবস্থাপনায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে হবে সরকারকে।

এদিকে বৈশ্বিক অর্থনৈতিক সংকট মোকাবিলায় ৬টি বিষয়ের ওপর জোর দিতে সরকারকে পরামর্শ দেন ফাহমিদা খাতুন। সেগুলো হলো-সামষ্টিক অর্থনীতির ব্যবস্থাপনা, রাজস্ব কাঠামো, নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও মূল্যস্ফীতি, সামাজিক বিভিন্ন খাতে ভর্তুকি, শিক্ষা ও স্বাস্থ্য খাত আগামী বাজেটে বড় বিবেচ্য বিষয়। জাতীয় উন্নয়ন ব্যয় অনেকটা কমছে। রিজার্ভ সংরক্ষিত রাখতে আমদানি সীমিত রাখা হয়েছে। এর ফলে অর্থনৈতিক চলকগুলোর অনেকটা শ্লথগতি দেখা যাচ্ছে। এটা রুখতে যে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে, এর ফলেও কিন্তু অবস্থার তেমন উন্নতি হয়নি।

ফাহমিদা খাতুন বলেন, চলতি ২০২২-২৩ অর্থবছরে রাজস্ব আহরণ মোটেই স্বস্তিদায়ক নয়। বর্তমান অবস্থা অব্যাহত থাকলে রাজস্ব ঘাটতি ৭৫ হাজার কোটি টাকা হবে। চলতি অর্থবছরে প্রথম ছয় মাসে রাজস্ব আহরণ মোটেই স্বস্তিদায়ক নয়। ৩.১ শতাংশ নেতিবাচক প্রবৃদ্ধি হয়েছে প্রথম ছয় মাসে। প্রবৃদ্ধি ইতিবাচক সূচকে আনা ও আগামী ছয় মাসে কীভাবে লক্ষ্যমাত্রা পূরণ হবে সেটা বড় চ্যালেঞ্জ। প্রতিবছর এনবিআরকে বড় ধরনের লক্ষ্যমাত্রা দেওয়া এবং সেটা কখনোই পূরণ করতে পারে না। ভ্যাট ও আমদানিতে প্রবৃদ্ধি হলেও প্রত্যাশা অনুযায়ী হচ্ছে না। সরকারের আমদানি নির্ভরতায় শুল্ক খাত থেকে বড় ধরনের রাজস্ব এলেও আমদানি সীমাবদ্ধতায় সেটাও কমে গেছে। যার প্রতিফলন রাজস্ব আহরণে দেখছি। অবশ্য এর আগেও গত ডিসেম্বরে সিপিডি রাজস্ব ঘাটতির কথা ৬৪ হাজার কোটি টাকা বলেছিল। কিন্তু অবস্থার উন্নতি যেহেতু হচ্ছে না, তাই ঘাটতি আর একটু বেশি হতে পারে। সে হিসাবে রাজস্ব আহরণ ৩ লাখ ৫৮ হাজার কোটি টাকার বেশি হবে না।

ফাহমিদা খাতুন বলেন, আমাদের অর্থনীতির ক্ষেত্রে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বড় ধরনের সংকট এখন আর বলা যাচ্ছে না। অর্থনীতির ভিতরের দুর্বলতা বড় হয়ে দাঁড়াচ্ছে। ইউক্রেন যুদ্ধ কিছুটা কারণ হয়ে থাকলেও বড় প্রতিবন্ধকতা নয়। অভ্যন্তরীণ নীতিমালা ও সুশাসন না হওয়াই বড় দুর্বলতা হয়ে দাঁড়িয়েছে। বাইরের প্রতিঘাত বিবেচ্য বিষয় হলেও মূল নিয়ামক নয়। সেটা বিবেচনায় নিয়ে সরকারকে শক্ত পদক্ষেপ নিতে হবে। নির্বাচনের আগের বছরে সেটা নেওয়া কতটা সহজ হবে তা সময়ই বলে দেবে।

অন্যদিকে আন্তর্জাতিক বাজারে অনেক পণ্যের দাম নিম্নমুখী। কিন্তু আমাদের দেশে সেগুলোর প্রতিফলন খুব একটা দেখা যাচ্ছে না। গত বছরের মার্চ থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত অনেক পণ্যের দাম আন্তর্জাতিক বাজারে কমলেও তার প্রতিফলন আমাদের দেশে দেখছি না। বাণিজ্য ভারসাম্যে ঝুঁকি রয়েছে। রিজার্ভের তেমন উন্নতি দেখতে পারছি না। তবে রপ্তানির ক্ষেত্রে ৯.৬ শতাংশ প্রবৃদ্ধি ইতিবাচক। যদিও নন-গার্মেন্টসে পণ্যের প্রবৃদ্ধি নেতিবাচক। প্রবাসী শ্রমিকের সংখ্যা বাড়লেও কাক্সিক্ষত রেমিট্যান্স আসছে না। বৈদেশিক সাহায্য ১২.২ শতাংশ কমেছে। বিদেশি বিনিয়োগেরও খুব বেশি অগ্রগতি দেখা যায়নি। এক সময় জাতীয় সঞ্চয়পত্রের অনেক প্রবৃদ্ধি দেখে শঙ্কিত হতাম, এখন আবার উল্টো দিকে নেতিবাচক প্রবণতা দেখা যাচ্ছে। সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাপকভাবে ঋণ নিচ্ছে। এখন পর্যন্ত ৫১ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে। কিছু কিছু বাণিজ্য ব্যাংকগুলোর তারল্য সংকট দেখা যাচ্ছে। ব্যাংকগুলোর বাইরে আবার টাকার সরবরাহ বাড়ছে। বাজারে এক ধরনের অনিশ্চয়তা লক্ষ্য করছি। সুশাসনের অভাব রয়েছে। আইএমএফ থেকেও ব্যাংকিং খাতের সংস্কারের কথা বারবার বলা হচ্ছে।

বাজারে বড়রা ছোটদের খেয়ে ফেলছে, ম্যাকানিজম কাজ করে নাবাজার প্রক্রিয়া ক্রমেই দুর্বল হচ্ছে। বাজারে কোনো ধরনের ম্যাকানিজম কাজ করছে না। তার চেয়ে জটিলতর যেটা হচ্ছে তা হলো বড়রা ছোটদের খেয়ে ফেলছে। বাজারের ভিতর ছোটদের প্রভাব ও অংশগ্রহণ ক্রমশ সীমিত থেকে সীমিততর হচ্ছে। বড়দের প্রভাব প্রতিপত্তি অনাকাক্সিক্ষতভাবে বাড়ছে। এর ফলে বিশ্ববাজারে কমে যাওয়ার পরও বাংলাদেশে অনেক পণ্যের দাম লাগামছাড়া। ফাহমিদা খাতুন বলেন, গরুর মাংস, চিনি, সয়াবিন তেলের দাম বিশ্ববাজারের তুলনায় অনেক বেশি। সব সময় বিশ্ববাজারকে দোষারোপ করা যায় না। কর কমিয়ে স্বস্তি দেওয়া যেতে পারে। বাজার ব্যবস্থাপনায় দুর্বলতা রয়েছে। মাছ-মাংস ছাড়া কম্প্রোমাইজ ডায়েটে ঢাকায় চারজনের পরিবারের খাদ্যের ওপর ব্যয় ৭ হাজার ১৩১ টাকা লাগছে জানিয়ে ফাহমিদা খাতুন বলেন, সেখানে মাছ-মাংস যুক্ত হলে ব্যয় তিন গুণ বেড়ে ২২ হাজার ৬৬৪ টাকায় দাঁড়ায়। শ্রমিকদের মিনিমাম আয় এর চেয়ে অনেক কম।

প্রশ্নোত্তর পর্বে সংস্থাটির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম বলেন, বাজার প্রক্রিয়া ক্রমশ দুর্বল হচ্ছে। বাজারে কোনো ধরনের ম্যাকানিজম কাজ করছে না। তার চেয়ে জটিলতর যেটা হচ্ছে তা হলো বড়রা ছোটদের খেয়ে ফেলছে। বাজারের ভিতর ছোটদের প্রভাব ও অংশগ্রহণ ক্রমশ সীমিত থেকে সীমিততর হচ্ছে।

গোলাম মোয়াজ্জেম আরও বলেন, ঝড় ও ঝুঁকি আগের তুলনায় বেড়েছে। ঝড়ের আকার ও গভীরতা বেড়েছে। যে ঝড়কে আমরা সামষ্টিক কিংবা ব্যাষ্টিক পর্যায়ের ঝুঁঁকি হিসেবে চিহ্নিত করতাম, সেটি এখন ব্যক্তি পর্যন্ত বেড়ে গেছে। সরকার এই প্রক্রিয়া থেকে উত্তরণের উপায় হিসেবে আইএমএফের লোন কিংবা শর্তাদির ওপর নির্ভরশীল থাকতে চাইছে। শুধু আইএমএফের শর্ত ও সংশ্লিষ্ট পদক্ষেপ যথেষ্ট হবে না। আইএমএফের শর্তের বাইরেও বিবিধ রকমের কার্যক্রম নেওয়ার প্রয়োজন রয়েছে।

সর্বশেষ খবর