বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

যারা সুষ্ঠু নির্বাচনের পক্ষে তাদের জন্য ভিসানীতি উদ্বেগের নয় : হাস

কূটনৈতিক প্রতিবেদক

যারা সুষ্ঠু নির্বাচনের পক্ষে তাদের জন্য ভিসানীতি উদ্বেগের নয় : হাস

অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে থাকলে তাদের জন্য ভিসানীতিতে উদ্বেগের কিছু নেই, জানিয়েছেন মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। গতকাল দুই দেশের সম্পর্কের ৫০ বছর উপলক্ষে আয়োজিত আলোকচিত্র প্রদর্শনী শেষে প্রশ্নের জবাবে তিনি আরও জানান, এ ভিসানীতি আসলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি আর বাংলাদশের মানুষের চাওয়ার পরিপ্রেক্ষিতেই ঘোষণা হয়েছে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেন, যুক্তরাষ্ট্র দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় অংশীদারিত্ব জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমি সুশাসন ও মত প্রকাশের স্বাধীনতা প্রতিষ্ঠায় বাংলাদেশকে সহায়তা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করছি। কভিড-১৯ মহামারির কথা উল্লেখ করে পিটার হাস বলেন, কভিড-১৯ মহামারি মোকাবিলায় ইউএসএআইডি ৫০ হাজারেরও বেশি স্বাস্থ্যসেবা কর্মীকে প্রশিক্ষণ দিয়েছে। বাংলাদেশের জনগণকে এ মহামারি থেকে সুরক্ষা দিতে এ সংক্রান্ত সহায়তা হিসেবে প্রায় ১৫ কোটি ডলার দেওয়া হয়েছে। মহামারি শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে কভিড-১৯ এর সাড়ে ১১ কোটিরও বেশি টিকা বিনামূল্যে অনুদান দিয়েছে, যা আন্তর্জাতিক পর্যায় থেকে বাংলাদেশের পাওয়া করোনাভাইরাসের টিকা অনুদানের ৭০ শতাংশেরও বেশি।

রাজধানীর এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস সেন্টারে এক অনুষ্ঠানে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীসহ অন্যরা    -বাংলাদেশ প্রতিদিন

রাষ্ট্রদূত পিটার হাস ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম রাজধানীর এডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দ্য আর্টস সেন্টারে দুই দেশের মানুষের মেলবন্ধনের স্মারক হিসেবে ‘বন্ধুত্বের বীজ : যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর’ শীর্ষক বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। এর বর্ধিত উদযাপনের অংশ হিসেবে ৫০টি ঐতিহাসিক আলোকচিত্র নিয়ে আয়োজিত প্রদর্শনীটি ছয়টি স্বতন্ত্র বিভাগে বিভক্ত। ‘স্বাধীনতাপূর্ব যোগাযোগ’ বিভাগে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতারও আগে বাংলাদেশি ও আমেরিকানদের তথা শুরুর দিকের অভিবাসী, শিল্পী, পন্ডিত, স্থপতি, ডাক্তার ও উদ্যোক্তাদের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতার আদি বীজ নিহিত আছে।

সর্বশেষ খবর