মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

আমরা ফিলিস্তিনিদের পাশে

নিজস্ব প্রতিবেদক

আমরা ফিলিস্তিনিদের পাশে

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, যারা তাকিয়ে তাকিয়ে ফিলিস্তিনে হত্যাযজ্ঞ দেখে, তারা মানবাধিকার নিয়ে কথা বলার নৈতিক অধিকার হারিয়েছে। বাংলাদেশ ফিলিস্তিনিদের পাশে ছিল এবং থাকবে।

গতকাল সচিবালয়ে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইওসেফ রামাদান মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে এসব কথা বলেন মন্ত্রী। হাছান মাহমুদ বলেন, একবিংশ শতাব্দীতে গাজাতে নারী ও শিশুদের হত্যা করা হচ্ছে। মানবতার বিরুদ্ধে অপরাধ সংঘটিত হচ্ছে। যারা ফিলিস্তিনিদের পক্ষে না দাঁড়িয়ে বরং ইসরায়েলি আক্রমণকারীদের পক্ষ অবলম্বন করেছে, আমি মনে করি তারা মানবাধিকার নিয়ে কথা বলার নৈতিক অধিকার হারিয়েছে। আশা করি যুক্তরাষ্ট্র, ইউরোপসহ সবার কানে ফিলিস্তিনিদের এই আর্তনাদ পৌঁছাবে। অবিলম্বে সেখানে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতি কার্যকর হবে এবং ফিলিস্তিনে শান্তি প্রতিষ্ঠা হবে। আমাদের সরকার, আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফিলিস্তিনিদের পক্ষে ছিল, আছে এবং থাকবেন উল্লেখ করেন তথ্যমন্ত্রী।

বৈঠক প্রসঙ্গে সম্প্রচারমন্ত্রী জানান, ফিলিস্তিনের পাশে থাকার জন্য আমাদের সরকারের অঙ্গীকার এবং ইসরায়েলি বাহিনীর নির্বিচার হত্যাকান্ডের বিরুদ্ধে আমাদের অবস্থান রাষ্ট্রদূতকে পুনর্ব্যক্ত করেছি। আমরা মনে করি, স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমেই এ সমস্যার সমাধান সম্ভব, অন্য কোনো কিছু নয়। তথ্যমন্ত্রী বলেন, ফিলিস্তিনিদের প্রতি আমাদের প্রধানমন্ত্রী এবং সরকারের অকুণ্ঠ সমর্থনের জন্য ফিলিস্তিনের রাষ্ট্রদূত ধন্যবাদ জানিয়েছেন। একই সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ হাজার কিলোমিটার দূরে থেকেও যেভাবে ফিলিস্তিনিদের পক্ষে দাঁড়িয়েছেন তার ভূয়সী প্রশংসা করেছেন। বাংলাদেশে চিকিৎসাবিদ্যা অধ্যয়ন করে ফিলিস্তিনি ডাক্তাররা গাজায় কীভাবে সেবা দিচ্ছে সেগুলোর ভিডিও তিনি মন্ত্রীকে দেখান। বৈঠক শেষে ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইওসেফ রামাদান বলেন, ইসরায়েল ফিলিস্তিনে যে বোমা হামলা করছে, তা অনেক শক্তিশালী। তারা বুঝেই হামলা করছে।

শিশু ও নারীদের লক্ষ্য করে বোমা হামলা করছে। যেন ভবিষ্যৎ প্রজন্ম ক্ষতিগ্রস্ত হয়। বিশ্ব নেতারা যে ভূমিকা পালন করছেন তা হতাশার। পশ্চিমা গণমাধ্যমও সত্য তথ্য দিচ্ছে না। ফিলিস্তিন যুদ্ধ নিয়ে পশ্চিমা সংবাদ মাধ্যমগুলোর পরিবেশিত সংবাদ এবং শব্দ এ দেশের গণমাধ্যমে হুবহু কপি না করে যাচাই করে পরিবেশনের অনুরোধ জানান ফিলিস্তিনের রাষ্ট্রদূত।

সর্বশেষ খবর