শিরোনাম
শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কারাদণ্ড আরও ১২১ জনের

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর তুরাগ, রামপুরা ও বংশাল থানায় দায়ের করা নাশকতার তিন মামলায় বিএনপির ১২১ নেতা-কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছেন আদালত। গতকাল ঢাকার তিন মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এসব রায় দেন। এর মধ্যে তুরাগ থানার মামলায় ৯৩ জন, রামপুরা থানার মামলায় ১৩ জন এবং বংশাল থানার মামলায় ১৫ জনকে কারাদন্ড দেওয়া হয়েছে।

পাঁচ বছর আগে তুরাগ থানার এ মামলায় বিএনপির ৯৩ নেতা-কর্মীকে তিন বছর করে কারাদন্ড দিয়েছে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. শেখ সাদীর আদালত। দন্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে রয়েছেন- আবদুর রশিদ, আলম মিয়া, কামাল হোসেন, মোজাম্মেল, নুরুল সিলাম, সুরুজ মিয়া, বোরহান উদ্দিন মনু, হালিম, বারী হুজুর, শাহ আলম, বাদশা, নেছার আহাম্মেদ টুটুল, আবু বক্কার সিদ্দিক, বশির, আমির, কবির হোসেন, খলিলুর রহমান, জলিল মিয়া, সরোয়ার হোসেন ও মো. দুলাল মিয়া। আসামিদের দন্ডবিধির ১৪৩ ধারায় ৬ মাসের সশ্রম কারাদন্ড, ২ হাজার টাকা জরিমানা অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড এবং ৩৫৩ ধারায় আড়াই বছর করে সশ্রম করাদন্ড, ২ হাজার টাকা জরিমানা অনাদায়ে সাত দিনের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে নাশকতার অভিযোগে রাজধানীর তুরাগ থানায় মামলাটি দায়ের করা হয়।

রামপুরা থানার মামলায় ১৩ জনের সাজা : ২০১৮ সালে রাজধানীর রামপুরা থানার দায়ের করা নাশকতার এক মামলায় বিএনপির ১৩ জনকে দুই বছর করে কারাদন্ড দিয়েছেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতাউল্লাহর আদালত। কারাদন্ডপ্রাপ্ত আসামিরা হলেন- আবদুল কাদের, ডা. খান মতিউর রহমান, লোকমান খান, জহিরুল ইসলাম, মাইনউদ্দিন, আহসান হাবিব, হাফেজ আবদুল কাইউম, ইকবাল কবির নিপু, সাখাওয়াত হোসেন রিফাত, মিজানুর রহমান গালিব ওরফে গালিব হাসান ওরফে চৌধুরী ইভান, আজিজুল্লাহ ভুঁইয়া, সালেহ আহমেদ ও লুৎফর রহমান। কারাদন্ডের পাশাপাশি তাদের প্রত্যেককে ৫ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত। নাশকতার অভিযোগে ২০১৮ সালের অক্টোবর মাসে রাজধানীর রামপুরা থানায় মামলাটি দায়ের করা হয়।

বংশাল থানার মামলায় ১৫ জনের সাজা : ১০ বছর আগে রাজধানীর বংশাল থানার নাশকতার এক মামলায় বিএনপির ১৫ জনকে ছয় মাসের করে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ঢাকার অতিরিক্ত মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. সুলতান সোহাগ উদ্দিনের আদালত। কারাদন্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে রয়েছেন- মোহন, তাইজুদ্দিন ওরফে লম্বা তাইজু, শাহজাহান, মাসুম, ডলার ইকবাল, ইয়াকুব সরকার, হাজী মো. আদিল, মীর মোহাম্মাদ আলী প্রমুখ। কারাদন্ডের পাশাপাশি তাদের ২ হাজার টাকা করে অর্থদন্ড অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় ৪৬ জনকে খালাসের আদেশ দেন আদালত। ২০১৩ সালের নভেম্বর মাসে নাশকতার অভিযোগে মামলাটি দায়ের করে পুলিশ।

সর্বশেষ খবর