রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
শোডাউনের পর ফের পাল্টাপাল্টি

সরকারের বিদায়ঘণ্টা বাজবে : মঈন

৩০ জানুয়ারি বিএনপির কালো পতাকা, আওয়ামী লীগের শান্তি সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

সরকারের বিদায়ঘণ্টা বাজবে : মঈন

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান বলেছেন, রাজপথ থেকেই সরকারের বিদায়ঘণ্টা বাজানো হবে। দিল্লির শাসনে বাংলাদেশ চলতে পারে না। উপনিবেশ কায়দায় দেশ চালাচ্ছে আওয়ামী লীগ। গণতন্ত্র পুনরুদ্ধার পর্যন্ত আন্দোলন চলবে। সরকারের বিদায়ঘণ্টা বাজাতে রাজপথে নেমেছে বিএনপি। কালো পতাকার কালো আঁধারে বিদায় নিতে বাধ্য হবে ক্ষমতাসীনরা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ, দ্বাদশ সংসদ নির্বাচন বাতিল, খালেদা জিয়াসহ গ্রেফতার নেতা-কর্মীদের মুক্তির এক দফা দাবিতে সারা দেশে মহানগরী পর্যায়ে ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ কালো পতাকা মিছিলের আয়োজন করে বিএনপি। ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের পর এটাই বিএনপির বড় কর্মসূচি। পতাকা মিছিল কেন্দ্র করে ব্যাপক শোডাউন করে দলটি। সমাবেশ শেষে কালো পতাকা মিছিল নিয়ে নেতা-কর্মীরা দলীয় কার্যালয়ের সামনে থেকে মিছিল শুরু করে বিজয়নগর মোড় ঘুরে আরামবাগ, নটর ডেম কলেজ হয়ে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ করে। কালো পতাকা মিছিলপূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট নিতাই রায়চৌধুরী, মোহাম্মদ শাহজাহান, অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ প্রমুখ বক্তব্য দেন। এ ছাড়া দল ও অঙ্গসংগঠনের কেন্দ্রীয় নেতারা এতে অংশ নেন। আগামী ৩০ জানুয়ারি ফের কালো পতাকা মিছিলের ঘোষণা দেওয়া হয়। সমাবেশ উপলক্ষে দুপুরের আগে থেকেই রাজধানীসহ আশপাশের বিভিন্ন এলাকা থেকে বিএনপি ও অঙ্গসহযোগী সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মী কালো পতাকা নিয়ে মিছিলসহকারে হাতে বিভিন্ন ধরনের স্লোগান লেখা প্লাকার্ড ও নিজ সংগঠনের ব্যানার নিয়ে সমবেত হতে থাকেন। ঢাকা মহানগরী উত্তর ও দক্ষিণের বিভিন্ন ইউনিট ও অঙ্গসংগঠনের নেতা-কর্মী সমাবেশে যোগ দেন। বিএনপির কালো পতাকা মিছিলের কর্মসূচি ঘিরে নয়াপল্টনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পাশাপাশি সাদা পোশাকেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সদস্যও দেখা যায়। ড. মঈন খান বলেন, ৭ জানুয়ারি রাষ্ট্রীয় শক্তি ব্যবহার করে নির্বাচন করেছে সরকার। দেশের জনগণ এ সরকারকে সম্পূর্ণ প্রত্যাখ্যান করেছে। সরকার যত শতাংশ ভোট দেখাতে চেয়েছিল সে মোতাবেক নির্বাচন কমিশন ভোট কাস্টিং দেখিয়েছে। সুতরাং কত শতাংশ ভোট পড়েছে সেটি কথা নয়। সেদিন কোনো ভোট হয়নি। তিনি বলেন, বিএনপি জনগণের জন্য রাজনীতি করে, ক্ষমতার জন্য রাজনীতি করে না। বিএনপি জনগণকে সঙ্গে নিয়ে দেশের শাসনব্যবস্থার পরিবর্তন চায়। স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দেশের জনগণের বদলে অন্য রাষ্ট্রের সমর্থন নিয়ে সরকার গঠন করলে তাকে বৈধ সরকার বলা যায় না। এ সরকার জনগণের সরকার নয়। এ সরকার চীন, ভারত, রাশিয়া সমর্থিত। এরা বিদেশি আশীর্বাদপুষ্ট সরকার। ভাইস চেয়ারম্যান মোহাম্মদ শাহজাহান বলেন, ৭ জানুয়ারির ভোটে প্রমাণ হয়েছে মানুষ এ সরকারকে চায় না। এটা জনপ্রতিনিধিত্বহীন পার্লামেন্ট। অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন বলেন, আমি আর ডামির ভোট ৭ জানুয়ারি। ৯০ ভাগ মানুষ ভোট প্রত্যাখ্যান করেছে। অ্যাডভোকেট নিতাই রায়চৌধুরী বলেন, দেশে লুটপাট করে একটা সরকার টিকে থাকতে পারে না। তাদের পতন পর্যন্ত আন্দোলন চলবে।

৩০ জানুয়ারি সারা দেশে কালো পতাকা মিছিল বিএনপির : মঙ্গলবার (৩০ জানুয়ারি) সারা দেশে কালো পতাকা মিছিল কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। দেশের সব মহানগর, জেলা, উপজেলা, থানা ও পৌরসভায় এ কর্মসূচি পালন করবে দলটি। ‘অবৈধ ডামি সংসদ বাতিল ও নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন জাতীয় সংসদ নির্বাচনের’ দাবিতে এ কর্মসূচি পালন করা হবে। ৩০ জানুয়ারি নবগঠিত দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনের নির্ধারিত তারিখ সামনে রেখে এই কর্মসূচি ঘোষণা করে বিএনপি। ‘দ্রব্যমূল্যের সীমাহীন ঊর্ধ্বগতি, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, সব মিথ্যা মামলা প্রত্যাহার ও অবৈধ সংসদ বাতিলসহ একদফা দাবি আদায়ে’ গতকাল রাজধানীর নয়াপল্টনে পূর্ব-ঘোষিত দুই দিনের কর্মসূচির অংশ হিসেবে সংক্ষিপ্ত সমাবেশ ও কালো পতাকা মিছিল কর্মসূচি পালন করে দলটি। দলীয় কার্যালয়ের সামনে থেকে শুরু হওয়া কালো পতাকা মিছিল শেষ হওয়ার পর বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় এ কর্মসূচি ঘোষণা করেন। এর আগে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে দলের নেতা-কর্মীদের উদ্দেশে তিনি বলেন, তৃপ্তি নিয়ে ঘরে ফিরলে হবে না, আমাদের রাজপথে কর্মসূচি পালন করে যেতে হবে। এ সরকার জনগণের সরকার নয়।

এ সরকার চীন, ভারত, রাশিয়ার সরকার। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী বিদেশিদের সার্টিফিকেট জোগাড় করেছেন। দেশের মানুষ যদি সার্টিফিকেট না দেয়, বিদেশি সার্টিফিকেট দিয়ে আপনাকে বৈধ সরকার প্রমাণ করার কোনো সুযোগ নেই।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে গতকাল দেশের মহানগরগুলোয় কালো পতাকা মিছিল কর্মসূচিতে অংশ নিতে দুপুর সাড়ে ১২টা থেকেই ঢাকা ও আশপাশের জেলা থেকে নেতা-কর্মী এসে অংশ নেন। সংক্ষিপ্ত সমাবেশ শেষে বেলা সাড়ে ৩ টার দিকে কালো পতাকা মিছিল শুরু হয়।

সর্বশেষ খবর