শুক্রবার, ২৫ ডিসেম্বর, ২০১৫ ০০:০০ টা

মেয়েদের ব্লেজার

মেয়েদের ব্লেজার

একটা সময় ছিল যখন ব্লেজার কেবল ছেলেদের ক্ষেত্রেই শোভা পেত। কিন্তু সময়ের সঙ্গে মেয়েদের আউটফিটেও সমান জনপ্রিয় হয়ে উঠেছে ব্লেজার। ছেলেরা শুধু শার্ট-প্যান্টের সঙ্গে ব্লেজার পরলেও মেয়েদের ক্ষেত্রে প্যান্ট, স্কার্ট এমনকি কেউ কেউ শাড়ি বা সালোয়ার-কামিজের সঙ্গেও পরছেন ব্লেজার। ফরমাল কিংবা ক্যাজুয়াল সবক্ষেত্রেই জনপ্রিয় হয়ে উঠেছে ব্লেজার। অফিস, পার্টি কিংবা নিছকই ফ্যাশনের টানে মেয়েরা এখন ব্লেজার পরছেন। আর শীত এলেই কিন্তু বেড়ে যায় ব্লেজারের কদর। জানাচ্ছেন— মনীষা আক্তার

 

 

সময় পাল্টে গেছে। সাজ-পোশাকে এখন ছেলে-মেয়ে কেউ আলাদা নন। এখন মেয়েরাও ছেলেদের পাশাপাশি ফরমাল কিংবা ক্যাজুয়াল পোশাক হিসেবে বেছে নিচ্ছেন ব্লেজার। আর তাই ফরমাল পোশাকের বলয় ভেঙে ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে মেয়েদের ব্লেজার। ব্যবহারের ধরন যাই হোক না কেন, শরীরের সঙ্গে মানানসই হিসেবে ব্লেজারের জনপ্রিয়তা কিন্তু দিন দিন বাড়ছেই।

ব্লেজারের ক্ষেত্রে সবচেয়ে জরুরি বিষয় হচ্ছে এর কাটিং ও ফিটিং। ব্লেজারের রং ও নকশা যতই সুন্দর হোক না কেন তার ফিটিং ঠিকঠাক না হলে মোটেও ভালো দেখাবে না। কাঁধের কাছে ঝুলে থাকলে এবং মাপে বেশি ঢিলেঢালা হলে চলবে না। কিছু ব্লেজারে বেল্ট থাকে। এতে সুবিধামতো টাইট করে নেওয়া যায়। বাজার ঘুরে দেখা গেল কালো, খাকি, ধূসর রং তো আছেই, পাশাপাশি উজ্জ্বল রঙের ব্যবহারও বেশ। লাল, মেরুন, গোলাপি, টিয়া, নেভি ব্লু ইত্যাদি রঙে তৈরি হয়েছে মেয়েদের ব্লেজার।

এখন একটু খাটো ঝুলের ব্লেজারের চল। কোমর পর্যন্ত লম্বা ব্লেজারই এখন তরুণীরা বেশি পছন্দ করছেন। নিচের দিকে রাউন্ড প্যাটার্ন, এক বোতাম, দুই বোতাম ও চার বোতাম, সব ধরনের ব্লেজারই মিলবে বাজারে। তবে ক্রেতাদের কাছে এক বোতাম এবং বোতাম ছাড়া ব্লেজারের চাহিদাই এবার বেশি বলে জানা গেল। শীত যেহেতু এখনো জেঁকে বসেনি তাই উল ও চামড়ার তুলনায় গ্যাবার্ডিন, কর্ড এবং সুতির কাপড়ের ব্লেজারই আরামদায়ক হবে।

এর বাইরে মেয়েদের ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন। দুই বা তিন বাটনের ব্লেজারই সবসময় চলছে। তবে এক বাটনের ব্লেজারও পরছেন ফ্যাশনেবল অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। পেছনে দুই স্পিন্ট ব্যবহার হচ্ছে এখনকার ফ্যাশনে। শারীরিক গঠন মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি গড়ন হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো দেখাবে। তবে এক বোতামের ব্লেজারেই মেয়েদের বেশি মানায়। এ ছাড়া আরও অনেক ডিজাইন রয়েছে। যেগুলো শরীর, ত্বক, পছন্দের সঙ্গে উপযুক্ত। তবে ব্লেজার বা কোট পরার সময় শরীরের গঠন ও মুখের গড়ন বিবেচনা করা উচিত। উচ্চতা কম হলে স্ট্রাইপ ব্লেজার পরা ভালো। এক রঙের চেক ব্লেজার বেশি মানানসই, যাদের উচ্চতা বেশি। যারা মাঝারি গড়নের, তারা যে কোনোটিই পরতে পারেন। মাথায় রাখতে হবে গাঢ় ব্লেজারের সঙ্গে হালকা রঙের শার্ট আর হালকা রঙের ব্লেজারের সঙ্গে গাঢ় রঙের শার্ট মানানসই। বিভিন্ন দোকান ঘুরে দেখা যায়, ক্যাজুয়াল ব্লেজারের  চাহিদা বেশি। রেডিমেড ক্যাজুয়াল ব্লেজারই নজর কাড়ছে সবার। ক্যাজুয়াল ব্লেজারে আছে বৈচিত্র্যের ছোঁয়া। কয়েক দিন পরপরই বদলাচ্ছে রূপ। ডিজাইনে আসছে নতুনত্ব। পোশাকের দোকানে শোভা পাচ্ছে পাঁচ বাটন হ্যান্ডস্টিচ, অ্যামব্রয়ডারি, হাতের কাজ করা, বাটনলেস, এক বাটন, জ্যাকেট টাইপ, টপসিন, বেনকলার, শার্ট কলারসহ অসংখ্য ডিজাইনের ব্লেজার। বেশি চলছে কালো রঙের ছয় বাটন শার্টকলার ব্লেজার। বিভিন্ন ডিজাইনে মিশ্র ব্লেজারও পাওয়া যাচ্ছে। ব্ল্যাক, মেরুন, অ্যাশসহ বিভিন্ন রঙের ব্লেজার তৈরি করা হয়েছে পলিউল বা উইন্টার ফেব্রিকে। মেয়েদের কাটিংয়ে স্বাতত্র্য আছে, তবে ডিজাইনে ছেলে বা মেয়েদের তেমন পার্থক্য নেই।

কোথায় পাবেন : বিভিন্ন প্লাজা ও শপিংমলে দেশি-বিদেশি ব্র্যান্ডের ব্লেজার পাবেন। তবে দেশি অনেক ব্র্যান্ডেরই নিজস্ব শোরুম আছে। সেখানে পাবেন ডায়মন্ড, প্লাটিনাম, এক্সিকিউটিভসহ বিভিন্ন কালেকশন। বিগ বস, লার্ক, বারবারোসা, ফিট অ্যান্ড গেইন, আরমানি, লেইজিসান, পিয়েরি কারভিন, এশিয়ানস ইত্যাদি শো রুমে মিলবে এক্সক্লুসিভ সব ব্লেজার। এসব ব্লেজারের দাম পড়বে ৩ থেকে ১০ হাজার টাকার মধ্যে।

ব্লেজারের সঙ্গে সাজ

ব্লেজারের সঙ্গে মেকআপ বা সাজটা কী রকম হবে, এটা নিয়ে অনেকেই সমস্যায় পড়ে যান। তবে এ সমস্যা খুব সহজেই এড়িয়ে যাওয়া যায়, যদি পোশাকের সঙ্গে সাজসজ্জার একটা মিল বা সামঞ্জস্য থাকে। ড্রেসের সঙ্গে মেকআপের বেইজটা অনেক ন্যাচারাল এবং লাইট হতে হবে। হালকা বেইজের সঙ্গে চোখটা করতে পারেন ব্রাউনিশ টোনের। কারণ ব্রাউনটা সবসময় একটা ঠাণ্ডা অনুভূতি আনে।

মাশকারা খুব ভারি করে করতে পারেন, সঙ্গে হালকা চিকন করে কাজলের মতো লাইনার করা যেতে পারে। তাতে সাজটা দেখার মতো হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর