শিরোনাম
শুক্রবার, ২২ মার্চ, ২০১৯ ০০:০০ টা

গরিবের হার্ট অ্যাটাক এবং চিকিৎসা

গরিবের হার্ট অ্যাটাক এবং চিকিৎসা

ছবি : ইন্টারনেট

পৃথিবীতে এখন পর্যন্ত মৃত্যুর এক নম্বর কারণ হার্ট অ্যাটাক। আর দ্বিতীয় ক্যান্সার। ক্যান্সারে আক্রান্ত রোগীর মৃত্যুতে সময় নিলেও হার্ট অ্যাটাক মৃত্যুতে সময় বা পূর্বাভাস দেয় না।

 

হার্ট বা হৃৎপিণ্ড হলো শরীরের পাম্প বা সেচ মেশিন। সারা শরীরে অক্সিজেন সমৃদ্ধ রক্ত ও খাদ্য সরবরাহ করাই তার প্রধান কাজ। কোটি কোটি বিশেষভাবে তৈরি মাংসপেশির জাল দিয়ে হৃৎপিণ্ড গঠিত। যেহেতু আজীবন তাকে সংকোচন প্রসারণ করে পাম্পের কাজটি করতে হয় সেহেতু তার নিজস্ব মাংসপেশির জন্যও প্রয়োজন হয় অক্সিজেন ও খাদ্য। আর এই অক্সিজেন ও খাদ্য সরবরাহ নিশ্চিত করে হার্টের তিনটি প্রধান ধমনি (Coronary Artery)। অধিকাংশ ক্ষেত্রে এই তিনটি ধমনির যে কোনো একটির দেয়াল ফেটে গিয়ে রক্ত জমাট বেঁধে বন্ধ বা ব্লক হয়ে যেতে পারে। হঠাৎ করে হৃৎপিণ্ডের একটি বড় এলাকার মাংসপেশি মৃত্যুর মুখোমুখি দাঁড়িয়ে পড়ে। এর নামই হার্ট অ্যাটাক।

কারণের পেছনে কারণ : এই যে বলা  হলো ধমনির দেয়াল ফেটে রক্ত জমাট বাঁধার কথা সেটা তো বিনা কারণে হয় না। প্রধানত চারটি ঝুঁকি এজন্য দায়ী। ধূমপান, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও রক্তে অতি মাত্রায় কোলেস্টেরল বা চর্বির উপস্থিতি। তবে ব্যায়াম না করে অলস জীবন-যাপন, অতিরিক্ত ওজন, অতিরিক্ত মানসিক চাপ, মাদকদ্রব্য গ্রহণ, বংশগত কারণও এজন্য দায়ী হতে পারে। এসব ঝুঁকি এককভাবে বা সম্মিলিতভাবে রক্তনালির দেয়াল নষ্ট করে ফেলতে পারে। একটি খসখসে দেয়ালে সহজে ময়লা জমে। ময়লার ভিতর বাজে চর্বি (Oxidized Lipids) ঢুকে প্রদাহ (Inflammation) সৃষ্টি করে। প্রদাহ সীমা ছাড়িয়ে গেলে ধমনির দেয়াল ফেটে যায়। ফাটা দেয়ালে তখন রক্তের অনুচক্রিকা (Platelets) একত্রিত হতে শুরু করে। শরীর মনে করে তার একটি রক্তনালি ছিঁড়ে গেছে তাই সেটি মেরামত করা দরকার। তখন রক্তের জমাট বাঁধা পদ্ধতি (Coagulation System) সক্রিয় হয়। সেখান থেকে ফিব্রিন বা তন্তু তৈরি হয়। এই তন্তু ও অনুচক্রিকা মিলে রক্তের একটি দলা (Clot) তৈরি করে খুব দ্রুত ধমনিটিকে বন্ধ বা ব্লক করে দেয়। ফলে হৃৎপিণ্ডের ওই অংশটুকু অক্সিজেন ও খাদ্যশূন্য হয়ে ধ্বংসের মুখোমুখি হয়। বন্ধ হওয়ার ১২ ঘণ্টার মধ্যে ব্লক খুলে দিতে না পারলে হৃৎপিণ্ডের ওই এলাকার মাংসপেশি অনিবার্য মৃত্যুর কোলে ঢলে পড়ে।

হার্ট অ্যাটাকে অসুবিধা কী : বুঝলাম একটি ধমনি বন্ধ হয়ে গেছে। তাতে কী কী সমস্যা হতে পারে? মনে রাখতে হবে হার্টের পাম্পিং ক্ষমতার ওপর পুরো শরীরের ভালো থাকা নির্ভরশীল। স্বাভাবিক পাম্পিং ক্ষমতা ব্যাহত হলে শরীর অক্সিজেন ও খাদ্য থেকে বঞ্চিত হবে। শরীর দুর্বল থেকে দুর্বলতর হতে হতে চলাফেরা ও স্বাভাবিক জীবনের কার্যক্রম হারিয়ে ফেলবে। তবে আশু এবং প্রকট সমস্যা যেটা হতে পারে তা হলো হার্টের বৈদ্যুতিক গোলযোগ (Arrhythmias) এবং পাম্প ফেইলুর। হার্ট হঠাৎ বন্ধ হয়ে যেতে পারে। আমরা বলি Cardiac Arres বা Sudden Cardiac Death! হার্ট অ্যাটাকে যত মৃত্যু হয় তার অধিকাংশ হয় প্রথম ২৪ ঘণ্টায় এবং ২৫% মৃত্যু হাসপাতালে পৌঁছানোর পূর্বে ঘটে।

করণীয় কী?

মূল কাজটি হলো বন্ধ ধমনিটি খুলে দেওয়া। এবং এটি যত দ্রুত খুলে দেওয়া যায় তত মঙ্গল। মনে রাখতে হবে বন্ধ ধমনির এলাকায় (Territory) প্রতি মিনিটে লাখ লাখ মাংসপেশি ধ্বংস হচ্ছে। দুই মিনিট বেশি বন্ধ থাকলে তার দ্বিগুণ মাংসপেশি মরে যাচ্ছে। এজন্য আমরা বলি Minute Means Muscle! সময়ই এখানে সবকিছুর নিয়ামক ও ফলাফল নির্ধারক। এই বিষয়টি চিকিৎসক ও রোগী বা রোগীর লোকজনকে বুঝতে হবে, মানতে হবে। মূল্যবান সময় পার হয়ে গেলে যতই আধুনিক উন্নত চিকিৎসা দিই না কেন তাতে তেমন কোনো লাভ হবে না। কারণ যে পেশিগুলোর মৃত্যু হলো তাতে জগতের কেউ পুনর্জীবন দান করতে পারবেন না।

রোগীর করণীয় কী : তিরিশ বছরের বেশি কোনো ব্যক্তির যদি হঠাৎ তীব্র বুকব্যথা বা তার আশপাশে অনুভূত হয়, ঘাম দেয়, বমি বা বমির ভাব হয় তাহলে দেরি না করে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। যত দ্রুত সম্ভব একটি ইসিজি করাতে হবে। সেটা অবশ্যই ডাক্তার দিয়ে সঙ্গে সঙ্গে রিপোর্ট করাতে হবে। সকালের ইসিজি বিকালে রিপোর্ট করালে চলবে না। এজন্য হাসপাতালের জরুরি বিভাগ ভালো জায়গা। রোগী যদি সচেতন শিক্ষিত হন তাহলে কিছু চিকিৎসা বাড়িতে বসেই শুরু করতে পারেন। প্রথমেই শান্ত হয়ে বসতে বা শুয়ে থাকতে হবে। ভ্যান, রিকশা, গাড়ি বা অ্যাম্বুলেন্স যাই হোক কল করতে হবে। সময়ক্ষেপণ করা চলবে না। রাতে ব্যথা হলে ‘সকাল পর্যন্ত দেখি’ নীতি বর্জন করতে হবে। ‘যখনই ব্যথা তখনই হাসপাতাল’ নীতি গ্রহণ করতে হবে।

যানবাহন আসার পূর্বেই সম্ভব হলে...

♦  একটি ডিসপ্রিন (Disprin) ট্যাবলেট ৩০০ মিলিগ্রাম চুষে বা পানিতে গুলে খেয়ে ফেলুন।

♦  যদি হাতের কাছে ওষুধের দোকান থাকে তাহলে ৪টি লপিরেল (Lopirel) ৭৫ মিলিগ্রাম ট্যাবলেট খেয়ে ফেলুন।

♦  একটি অ্যাটোভা (Atova) ৪০ মিলিগ্রাম ট্যাবলেট খেয়ে ফেলুন।

চিকিৎসকের করণীয় : যাই করি না কেন ১২ ঘণ্টার মধ্যে করতে হবে। এরপর লাভ নেই বললেই চলে। হার্ট অ্যাটাকের আধুনিকতম এবং সবচেয়ে নির্ভরযোগ্য চিকিৎসা হলো সঙ্গে সঙ্গে এনজিওগ্রাম করতে হবে। বন্ধ ধমনি বিশেষভাবে তৈরি বেলুন ও রিং (Stent ) এর সাহায্যে ব্লক অপসারণ করা (জরুরি এনজিওপ্লাস্টি বা Primary PCI)। কিন্তু এটি একটি ব্যয়বহুল পদ্ধতি এবং এখন পর্যন্ত মূলত রাজধানীকেন্দ্রিক। অতএব দ্বিতীয় কার্যকর বিকল্প হলো জমাট বাঁধা রক্তের দলা গলিয়ে ফেলার ওষুধ প্রয়োগ করা। যদি দেখেন ECG-তে STEMI, দ্রুত Streptokinase দিয়ে Thrombolyse করুন। দায়িত্ব নিয়ে করুন। কোনো মনিটর না হলেও চলবে। বিশ্বাস রাখুন ৬০-৭০% ক্ষেত্রে বন্ধ ধমনি খুলে যাবে। রোগীর জীবন রক্ষা পাবে। হার্টের পাম্পিং ক্ষমতা বজায় থাকবে। শুধু নিচের কয়েকটি ক্ষেত্রে Streptokinase দেওয়া যাবে না। যেমন :

♦  চলমান কোনো রক্তক্ষরণ থাকলে (মহিলাদের ঋতুস্রাবের মধ্যেও সমস্যা নেই)।

♦  গত এক মাসের ভিতর কোনো বড় অপারেশন হয়ে থাকলে।

♦  রক্তক্ষরণ থেকে ব্রেন স্ট্রোক হলে।

♦  উপসর্গ থেকে যদি সন্দেহ হয় যে, Aortic Dissecting Aneurysm হতে পারে।

যেসব চিকিৎসক উপজেলা, জেলা বা অন্য কোনো মফস্বল এলাকায় কর্মরত আছেন তাদের এ বিষয়ে সচেতন হতে হবে। অনেক সময় অহেতুক আতঙ্কে কেউ কেউ এই জীবনরক্ষাকারী ওষুধটি প্রয়োগ না করে রোগীকে অনিশ্চিত অবস্থায় ফেলে দেন। মাত্র তিন হাজার টাকা দামের এই ওষুধটি সরকারি হাসপাতালে মজুদ থাকে। যদি নাও থাকে তাহলে তিন হাজার টাকা খরচ করার সামর্থ্য বেশির ভাগ মানুষের আছে। তাই জুনিয়র ডাক্তারদের বলব তারা যেন নির্দ্বিধায় Streptokinase ব্যবহার করেন। গরিব মানুষের হার্ট অ্যাটাকের এটিই হলো মহৌষধ। প্রাথমিক পর্যায় পার হলে এবং Anterior MI  হলে ACEI বা ARB, Carvedilol  বা Bisoprolo  এবং ৫ থেকে ৮ দিন  LMWH (Clexane)  দিনে দুবার দিতে হবে। এসব ওষুধে হার্ট ফেইলুর এবং রক্তনালি পুনরায় বন্ধ হবার ঝুঁকি কমে।

হাসপাতাল থেকে ছুটি এবং পুনর্বাসন : সাধারণত ৫ থেকে ৮ দিনের মাথায় ঝঃৎবঢ়ঃড়শরহধংব পাওয়া রোগীদের ছুটি দেওয়া যায়। হাসপাতালে থাকা অবস্থায়ই দ্বিতীয় দিন থেকে রোগীকে মবিলাইজ করার চেষ্টা করতে হবে। নরম খাদ্য থেকে স্বাভাবিক খাদ্য দিতে হবে। প্রতিদিন কুসুমসহ একটি ডিম দেওয়া যেতে পারে। গরিব মানুষের খাদ্য তালিকায় অতিরিক্ত কড়াকড়ি আরোপ করা অনুচিত। তবে ধূমপান চিরতরে ত্যাগ করতে হবে। এক মাস ভারী কাজ নিষেধ করতে হবে। ডায়াবেটিস থাকলে কাছাকাছি ডায়াবেটিক সমিতির সদস্য হয়ে স্বল্প খরচে সঠিক চিকিৎসা নিতে হবে। এক মাস পার হলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে ডাক্তার দেখিয়ে ওষুধের ডোজ মাত্রা ঠিক করে নিতে হবে। একজন প্রশিক্ষিত দক্ষ দায়িত্ববান সরকারি চিকিৎসকের পরামর্শই যথেষ্ট।

সারা জীবনের ওষুধ :

♦ Tab Lopirel Plus দিনে ১ বার খাবার পর ১ বছর। তারপর শুধু Tab Ecosprin ৭৫mg রাতে খাবার পর চলতে থাকবে।

♦ Tab Atova 40mg রাতে খাবার আগে ১ বছর, তারপর  20mg দৈনিক চলতে থাকবে। Ÿ এ ছাড়া Beta Blocker, ACEI/ARB, হার্ট অ্যাটাকের ধরন ও পাম্পিং ক্ষমতা (LVEF) অনুযায়ী চিকিৎসক ঠিক করে দেবেন।

 

ডা. মাহবুবর রহমান

সিনিয়র কার্ডিওলজিস্ট

ল্যাবএইড কার্ডিয়াক হাসপাতাল, ঢাকা।

সর্বশেষ খবর