Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১১ এপ্রিল, ২০১৯ ২১:৩৩

বৈশাখের রেসিপি

বাঙালির প্রাণের উৎসব বর্ষবরণের দিন বৈশাখ। এ দিন পোশাক-আশাকের মতো ডাইনিং-এ থাকা চাই বাঙালি খবারের স্বাদ।

বৈশাখের রেসিপি
কেকা ফেরদৌসী : রন্ধনশিল্পী

এই বৈশাখে সবজি

 

মিষ্টি কুমড়ার চচ্চড়ি

উপকরণ

মিষ্টি কুমড়া (স্লাইস করে কাটা) ৫০০ গ্রাম, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, লবণ ১ চা চামচ, সিরকা ১ টেবিল চামচ, চিনি ২ চা চামচ, সরিষা বাটা (পানি দিয়ে গোলানো) ১ চা চামচ, কাঁচামরিচ ফালি ৫টি,   সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে একটি কড়াইয়ে মিষ্টি কুমড়া, পিয়াজ কুচি, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, লবণ, সিরকা, চিনি, সরিষা বাটা, কাঁচামরিচ ফালি ও সরিষার তেল দিয়ে ভালো করে মেখে নিন। এবার মাখানো মিষ্টি কুমড়ার কড়াইটি চুলায় দিয়ে ঢেকে ১২ মিনিট রান্না করুন। এবার কড়াইয়ের ঢাকনা তুলে নাড়াচাড়া করে মাখামাখা হলে চুলা থেকে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মিষ্টি কুমড়ার চচ্চড়ি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

করলা ভাজি

উপকরণ

দেশি ছোট করলা ১৪টা, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, হলুদ ১ চিমটি, লবণ স্বাদ মতো, সরিষার তেল পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তাতে পিয়াজ কুচি দিন। পিয়াজ কুচি লালচে হলে তাতে ছোট সাইজের আস্ত দেশি করলা দিয়ে ভাজুন। এবার হলুদ, লবণ দিন। ৫ থেকে ৮ মিনিটের মতো ভেজে হালকা নরম হলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে করলা ভাজি। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

জিরা ভাত

উপকরণ

ভাত আধা সেদ্ধ ৫০০ গ্রাম, ঘি ২ টেবিল চামচ, রসুন কুচি ২ টেবিল চামচ, জিরা ৩ চা চামচ, কাঁচামরিচ ৬টি, লবণ ১ চা চামচ, বেরেস্তা ২ টেবিল চামচ, চিনি দেড় চা চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে ঘি দিন, ঘি গরম হলে রসুন কুচি ভেজে জিরা দিয়ে নাড়াচাড়া করে আধা সেদ্ধ ভাত, কাঁচামরিচ, লবণ বেরেস্তা, চিনি দিয়ে ৫ মিনিট রান্না করে নামিয়ে নিতে হবে। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ঝিঙ্গা পোস্ত

উপকরণ

ঝিঙ্গা লম্বা করে কাটা ২টি, সরিষার তেল ১ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, আদা-রসুন বাটা ২ চা চামচ, হলুদ বাটা আধা চা চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, পানি আধা কাপ, লবণ ১ চা চামচ, আলু কিউব করে কাটা ২টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ বাটা, পোস্ত বাটা, লবণ ও পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে আলু দিয়ে নাড়াচাড়া করে ঝিঙ্গা দিয়ে ঢেকে ১০ মিনিট কম জ্বালে রান্না করুন। এবার ঢাকনা খুলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে ঝিঙ্গা পোস্ত। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

বৈশাখে ইলিশের দুই পদ

 

ভাপে ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৮ টুকরা, আদা কুচি আধা চা চামচ, রসুন কুচি ১ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, লবণ ১ চা চামচ, পানি আধা কাপ, কাঁচামরিচ ৬টা, ধনিয়া পাতা ১ টেবিল চামচ।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে ইলিশ মাছ, আদা কুচি, রসুন কুচি, পিয়াজ কুচি, লবণ তেল, পানি, কাঁচামরিচ দিয়ে ঢেকে চুলায় ১০ মিনিট রান্না করুন। এবার ঢাকনা খুলে ধনিয়া পাতা দিয়ে দিন। তৈরি হয়ে যাবে ভাপে ইলিশ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

সরিষা ইলিশ

উপকরণ

ইলিশ মাছ ৪ টুকরা, সরিষাল তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, মরিচ বাটা ২ চা চামচ, লবণ ১ চা চামচ, সরিষা বাটা ১ টেবিল চামচ, পানি ১ কাপ, কাঁচামরিচ ফালি ৪টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, মরিচ বাটা, লবণ ও সরিষা বাটা দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে ইলিশ মাছ ও পানি দিয়ে কম জ্বালে ১০ মিনিট রান্না করুন। এবার তেল উঠে এলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে সরিষা ইলিশ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।


আপনার মন্তব্য