Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৯ আগস্ট, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৮ আগস্ট, ২০১৯ ২২:২২

মসলার যত গুণ

মসলার ব্যবহার বাড়ায় খাবারের স্বাদ। শুধু স্বাদ বাড়িয়ে নয়, মানবদেহের প্রয়োজনীয় অনেক চাহিদাও পূরণ করে।

একসময় ভারত উপমহাদেশ থেকে বিচিত্র ধরনের মসলা সারা দুনিয়ায় রপ্তানি হতো। কিন্তু বলা হয়ে থাকে যে, বেশি মসলা খাওয়া ভালো নয়। কিন্তু আসলেই কি মসলার এত দোষ? গুণও নিশ্চয়ই আছে।

 

গরম মসলা আসলে একটি নির্দিষ্ট মসলা নয়। এটি কয়েক পদের মসলার মিশ্রণ। এক গবেষণায় দেখা গেছে, গরম মসলার বিভিন্ন উপাদানে রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন, ইথার, ফাইবার, ক্যালসিয়াম, ফসফরাস, আয়রনসহ সিনিতাল, তারপিনল তাপিনিন, লিমোনিন, স্যাবিনিন ইত্যাদি পুষ্টিগুণ এবং বেশি উপকারী তেল যা শুধু খাবারের সুগন্ধ বাড়ায় না বরং আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী।

 

►  গরম মসলায় রয়েছে প্রচুর ম্যাঙ্গানিজ, ক্যালসিয়াম, ফাইবার এবং আয়রন। যা শুধু স্বাদ-গন্ধই বাড়ায় না, জীবাণুনাশক হিসেবেও কার্যকর। যা আমাদের রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং হরমোনের ভারসাম্যও রক্ষা করে।

► লবঙ্গে থাকা ইউগেনল মানবদেহের রক্ত পরিশুদ্ধ রাখে। শরীরের ক্ষতিকারক ব্যাকটিরিয়া দূর করে। কফ-কাশি নিরাময়, কৃমি প্রতিরোধ, যৌন সমস্যা এবং গলার নানা সংক্রমণরোধক হিসেবে কাজ করে।

► গোলমরিচ ত্বকের সংক্রমণ কমায়। পেটের কোষ্ঠকাঠিন্যরোধেও গোলমরিচের গুঁড়া বেশ কার্যকর। এর অ্যান্টি-অক্সিডেন্ট রক্ত পরিশুদ্ধ করে।

► তেজপাতা ত্বকের অ্যালার্জি কমাতে  সাহায্য করে। এটি ত্বকের আর্দ্রতা ঠিক রাখে। এমনকি তেজপাতা গুঁড়া দিয়ে দাঁত মাজলে মাড়ির ক্ষতও কমে আসে।

► মেথি স্থূলতা হ্রাস করে। এর ভিটামিন ‘সি’, ভিটামিন ‘কে’ রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করে।

► কোলন ক্যান্সার, কোষ্ঠকাঠিন্য, স্ট্রোক এবং হার্ট অ্যাটাক প্রতিরোধ করে মৌরি। এটি চোখের দৃষ্টিশক্তি বাড়ায় এবং প্রসূতি মায়ের বুকের দুধ বাড়ায়।

► ক্যান্সার, শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যা, কাশি, ফুসফুস সংক্রমণ এবং অ্যাজমার সমস্যায় এলাচি খুবই উপকারী। এটি মুখে দুর্গন্ধ, মাড়ি দিয়ে রক্ত পড়া বন্ধ, রক্তচাপ ও ক্যান্সার নিয়ন্ত্রণ করে।

► আদার ক্রোমিয়াম, ম্যাগনেসিয়াম ও জিঙ্ক রক্ত সঞ্চালনে সাহায্য করে। এটি ভাইরাস জ্বর প্রতিরোধ, পেটের অস্বস্তি বাড়ায়। এ ছাড়া ওভারিয়ান ক্যান্সারের চিকিৎসায় আদা অন্যতম ভূমিকা রাখে।

► হলুদের অ্যান্টি-অক্সিডেন্ট ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে। এ ছাড়াও চামড়ার চাকচিক্য, সুস্থ লিভার, হজমশক্তি বাড়ানোসহ নানা উপকারে আসে। গবেষণায় দেখা গেছে, মস্তিষ্কের আলজেইমার প্রতিরোধে হলুদ দারুণ কার্যকর।

 

লেখা : হেলথ জার্নাল


আপনার মন্তব্য