Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ৪ নভেম্বর, ২০১৯ ১৪:১৯

গাজরের পুষ্টিগুণ

অনলাইন ডেস্ক

গাজরের পুষ্টিগুণ
ফাইল ছবি

গাজর উপহার দেবে সুন্দর ত্বক থেকে শুরু করে ক্যান্সারের থেকে সুরক্ষাও। আসুন জেনে নেই একটি গাজর থেকে আপনি কি কি উপকার পাচ্ছেন। 

গাজর খেলে বৃদ্ধি পাবে আপনার দৃষ্টিশক্তি। এতে আছে বেটা ক্যারোটিন যা আমাদের লিভারে গিয়ে ভিটামিন এ তে বদলে যায়। যা পরে চোখের রেটিনায় গিয়ে পৌছিয়ে চোখের দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে রাতের বেলায় অন্ধকারেও চোখের ভাল দেখার জন্য দরকারি এমন এক ধরনের বেগুনি পিগ্মেন্ট এর সংখ্যা বাড়িয়ে দিয়ে দৃষ্টিশক্তি ভাল রাখতে সাহায্য করে গাজর।

গাজর যারা খান তাদের ক্যান্সারের ঝুকি কম থাকে। গাজরে আছে falcarinol এবং falcarindiol। তাই গাজর খেলে ব্রেস্ট, কোলন, ফুসফুসের ক্যান্সার হওয়ার ঝুঁকি কম থাকে।

গাজরে থাকে ডায়াটারি ফাইবার। হজমে সহায়ক পাচক রসের ক্ষরণ বাড়িয়। এর ফলে বদহজম এবং অ্যাসিডিটির মতো সমস্যা কমে খুব তাড়াতাড়ি। সেইসঙ্গে হজম ক্ষমতাও বাড়তে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে, লিভারের ভিতরের বর্জ্য পদার্থ নিস্কাশনে গাজর ব্যাপক ভূমিকা রাখে। সেই সঙ্গে লিভারের কর্মক্ষমতা বাড়াতে গাজরের কোনো বিকল্প নেই।

গাজরের সাহায্য করে পটাশিয়াম শরীরের রক্ত প্রবাহ বাড়াতে। সেই সঙ্গে সোডিয়াম-পটাশিয়াম লেভেলকে ঠিক মাত্রায় নিয়ে আসে। এই উপাদানগুলো রক্তচাপ স্বাভাবিক করে।


সূত্র : হেলথ জার্নাল।

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য