শিরোনাম
প্রকাশ : ১৬ মার্চ, ২০১৯ ১০:৪১
আপডেট : ১৬ মার্চ, ২০১৯ ১০:৪২

নিউজিল্যান্ডে হামলার পর বিশ্ব নেতারা কে কি বললেন?

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডে হামলার পর বিশ্ব নেতারা কে কি বললেন?

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালিয়ে ৪৯ জনের প্রাণহানির ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছেন বিশ্বের প্রভাবশালী নেতারা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিউজিল্যান্ডের প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে দেশটির পাশে থাকার কথা জানিয়েছে। একই সঙ্গে তিনি লেখেন "ঈশ্বর সবার মঙ্গল করুন"।

ব্রিটেনের প্রধানমন্ত্রী তেরেসা মে নিউজিল্যান্ডের নাগরিকদের প্রতি গভীর সহানুভূতি জানিয়েছে বলেছেন, "ক্রাইস্টচার্চে ভয়াবহ হামলার ঘটনায় ব্রিটেনের জনগণের পক্ষ থেকে আমার গভীর সমবেদনা। এই অসুস্থ সহিংসতায় আক্রান্ত সকলের জন্য আমার শুভ কামনা"।

রানী এলিজাবেথ বলেছেন তিনি ক্রাইস্টচার্চের ঘটনায় গভীরভাবে দুঃখিত। তিনি বলেন, "যারা প্রাণ হারিয়েছে সেসব পরিবার এবং স্বজনদের প্রতি আমি এবং প্রিন্স ফিলিপ সমবেদনা জানাচ্ছি"। এই বেদনাদায়ক সময়ে তার শুভকামনা এবং প্রার্থনা নিউজিল্যান্ডের সাথে রয়েছে বলেও উল্লেখ করা হয়।

পোপ ফ্রান্সিস "আন্তরিক সংহতি প্রকাশ করেছেন এবং সহিংসতার উন্মত্ততায় হতাহতের ঘটনার খবরে গভীর শোক প্রকাশ করেছেন।

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরকেল বলেছেন, শান্তিপূর্ণভাবে মসজিদে প্রার্থনারত অবস্থায় বর্ণবাদী ঘৃণার বশবর্তী ব্যক্তির হামলার শিকার হওয়া এবং প্রাণ হারানো নিউজিল্যান্ডবাসীর জন্য তিনি শোকাহত।

ফরাসি প্রেসিডেন্ট মানুয়েল ম্যাঁক্রো একে "অযৌক্তিক আক্রমণ" উল্লেখ করে ফ্রান্সের অবস্থান "যেকোনো ধরনের চরমপন্থার বিরুদ্ধে" বলে জানিয়েছেন।

বিডি-প্রতিদিন/১৬ মার্চ, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য