Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৫ মার্চ, ২০১৯ ১২:০০
আপডেট : ২৫ মার্চ, ২০১৯ ১৬:০০

ভেনেজুয়েলায় রাশিয়ার সৈন্য, চরম উদ্বেগে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ভেনেজুয়েলায় রাশিয়ার সৈন্য, চরম উদ্বেগে যুক্তরাষ্ট্র

দক্ষিণ আমেরিকার দেশ ভেনেজুয়েলায় পৌঁছেছে রাশিয়ার সৈন্য। এরই মধ্যে দেশটির রাজধানী কারাকাসে অবতরণ করেছে রাশিয়ার দুটি বিমান। এরপর সেগুলো থেকে সেনা গাড়ি ও সামরিক অস্ত্র খালাস করা হয়েছে। নিউজিল্যান্ড হেরাল্ড ও নিউজ অস্ট্রেলিয়ার।

সিরিয়া ও ইউক্রেনে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরোক্ষভাবে শক্তি প্রদর্শনের পর এটিই হচ্ছে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সর্বশেষ পদক্ষেপ, যাতে চরম উদ্বেগের মধ্যে পড়েছে  যুক্তরাষ্ট্র।

বর্তমানে ভেনেজুয়েলার অর্থনীতি পুরোপুরি বিপর্যস্ত। জ্বালানি, খাবার ও ওষুদের সঙ্কটসহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের অভাবের কারণে ইতোমধ্যে কয়েক লাখ মানুষ দেশ ছেড়ে পালিয়ে গেছে।
এরই মধ্যেই দেশটিতে চরম রাজনৈতিক সংকট তৈরি হয়। এই সংকট প্রকট আকার ধারণ করে ২০১৮ সালের মে মাসের নির্বাচনকে কেন্দ্র করে। এই নির্বাচনের মাধ্যমে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন নিকোলাস মাদুরো।

কিন্তু বিরোধীরা এই নির্বাচন বয়কট করে তাতে ব্যাপক কারচুপির অভিযোগ এনে আন্দোলনে নামে। আন্দোলন থেকে বিরোধীদের নিয়ন্ত্রিত ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হুয়ান গুয়াইদোর সমর্থনে রাজপথে নেমে আসে হাজার হাজার মানুষ।

এসময় গুয়াইদো ডান হাত উপরের দিকে তুলে শপথ নেওয়ার মতো করে নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন। এরপর অতিদ্রুত গুয়াইদোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্প।
এরপর থেকেই রাজনৈতিক সংকট চরমে রূপ নেয়। এমন অবস্থায় ঘরের কাছে লাতিনে মস্কোর এ সামরিক উপস্থিতি যুক্তরাষ্ট্রের ঘুম হারাম করে দিয়েছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য