২৬ জুন, ২০১৯ ১৩:৪৯

ইরাকের মতো ইরানে হামলার অজুহাত খুঁজছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

অনলাইন ডেস্ক

ইরাকের মতো ইরানে হামলার অজুহাত খুঁজছে যুক্তরাষ্ট্র: রাশিয়া

যুক্তরাষ্ট্র ইরাকের মতো ইরানেও হামলার অজুহাত খুঁজছে বলে মন্তব্য করেছেন মালদ্বীপ সফররত রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। রাশিয়ান সংবাদ সংস্থা টাস এ খবর দিয়েছে। 

খবরে বলা হয়, মালদ্বীপ সফরকালে এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সিনিয়র কর্মকর্তাদেরকে ব্যক্তিগতভাবে টার্গেট করে যে নিষেধাজ্ঞা আরোপ করেছেন তা অত্যন্ত উদ্বেগজনক। তিনি বলেন, বর্তমান উত্তেজনাকর পরিস্থিতি ২০০৩ সালের কথা স্মরণ করিয়ে দিচ্ছে যখন যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালানোর জন্য একটি অজুহাত খুঁজছিল।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরাকে হামলার আগে ওয়াশিংটন দাবি করেছিল দেশটি তৎকালীন প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের কাছে গণ-বিধ্বংসী অস্ত্র আছে। কিন্তু পরবর্তীতে ইরাক দখলের পর এ ধরনের কোনও অস্ত্রই পাওয়া যায়নি।
ল্যাভরভ বলেন, আমরা সবাই পরিণতিটা জানি। ২০০৩ সালের মে মাসে ইরাকে ‘গণতন্ত্রের বিজয়’ ঘোষণা করে যুক্তরাষ্ট্র। কিন্তু গত ১৬ বছর ধরে আমরা সে গণতন্ত্রের স্বরূপ হাড়ে হাড়ে টের পেয়েছি।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সোমবার ইরানের সর্বোচ্চ নেতা, তার কার্যালয় ও ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র আট শীর্ষস্থানীয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। চলতি সপ্তাহেই ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফকেও নিষেধাজ্ঞার আওতায় আনা হবে বলে জানিয়েছেন মার্কিন অর্থমন্ত্রী।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর