শিরোনাম
প্রকাশ : ১৯ জুলাই, ২০১৯ ১৮:৪৮
আপডেট : ১৯ জুলাই, ২০১৯ ১৯:০৪

'ভারত শরণার্থীদের রাজধানী হতে পারে না'

দীপক দেবনাথ, কলকাতা

'ভারত শরণার্থীদের রাজধানী হতে পারে না'

ভারত বিশ্বের শরণার্থীদের রাজধানী হতে পারে না। দেশটির শীর্ষ আদালত সুপ্রিম কোর্টকে কথা জানিয়ে দিল দেশটির কেন্দ্রীয় সরকার। জাতীয় নাগরিক পঞ্জী (এন.আর.সি) নিয়ে শীর্ষ আদালতকে জবাব দিতে গিয়ে একথা জানাল কেন্দ্র।

শুক্রবার কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয় আসামে অবৈধ অভিবাসীদের দেওয়ার জন্য খসড়া তালিকায় কয়েক লাখ মানুষের নাম ভুলভাবে অন্তর্ভুক্ত ও বাদ দেওয়া হয়েছে। এই কারণে নির্ভুল তালিকা তৈরি করার জন্য আরও বেশি সময় প্রয়োজন।
কেন্দ্রীয় সরকার ও আসাম সরকারের পক্ষ থেকে এনআরসি চূড়ান্ত তালিকা প্রকাশ করার জন্য পূর্ব নির্ধারিত ৩১ জুলাই এর সময়সীমা বাড়ানোর আবেদন জানানো হয়।

এদিন শীর্ষ আদালত জানতে চায়, নাগরিক পঞ্জির খসড়া ফের খতিয়ে দেখার প্রয়োজন আছে কিনা। কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, বিশেষত বাংলাদেশ সীমান্ত এলাকায় স্থানীয় প্রশাসনকে ব্যবহার করে পর্যাপ্ত নথি না থাকা সত্বেও কয়েক লক্ষ মানুষের নাম ভুল ভাবে নথিভূক্ত করা হয়েছে। তেমনি প্রকৃত ভারতীয়রা তালিকা থেকে বাদ পড়েছেন।

ভারতের কেন্দ্র সরকারের অভিমত, সীমান্ত এলাকায় প্রায় ২০ শতাংশ মানুষের নাম পুনরায় খতিয়ে দেখা জরুরি। এছাড়া বাকি রাজ্যে আরও ১০ শতাংশ নাম খতিয়ে দেখা দরকার, তাছাড়া বর্তমানে রাজ্যে বন্যা পরিস্থিতির জন্য নির্ভুল তালিকা তৈরি করতে সরকারের আরও কিছু সময় প্রয়োজন।

এসময় সলিসিটর জেনারেল তুষার মেহতা ৩১ জুলাই এর সময়সীমা আরও বাড়ানোর অনুরোধ জানান। একইসঙ্গে শীর্ষ আদালতকে তিনি এও জানান, ভারত বিশ্বের শরণার্থীদের রাজধানী হতে পারে না।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর