Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ আগস্ট, ২০১৯ ০৮:৫৩

ফ্রান্সে ট্রাম্পের সাথে বৈঠক করবেন মোদি

অনলাইন ডেস্ক

ফ্রান্সে ট্রাম্পের সাথে বৈঠক করবেন মোদি

৩৭০ ধারা বিলোপ করে জম্মু-কাশ্মীরের বিশেষ রাজ্যের মর্যাদা বাতিল করে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করেছে ভারত। এরপর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। আর এরইমধ্যে আগামী সোমবার ফ্রান্সে জি-৭ রাষ্ট্রগুলোর ‘আউটরিচ সেশন’-এ আমন্ত্রণ পেলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

কূটনৈতিক সূত্রের খবর, সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পার্শ্ববৈঠক হতে পারে মোদির। কাল দুই নেতার মধ্যে ফোনালাপে এই প্রসঙ্গ উঠে এসেছে। কালকের আলোচনায় পাকিস্তানের ভূমিকা নিয়ে মোদি কড়া সমালোচনা করার পরই ট্রাম্প ইমরানের সঙ্গে ফোনে কথা বলে জম্মু ও কাশ্মীর নিয়ে মন্তব্যের ক্ষেত্রে সংযত হতে অনুরোধ করেছেন। 

এদিকে, ভারতের প্রধানমন্ত্রী মোদি ফোন করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে। তার আগে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ফোন করেন মার্কিন প্রতিরক্ষা সচিব মার্ক এস্পারকে। মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, রাজনাথ মার্কিন প্রতিরক্ষা সচিবকে দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি নিয়ে কথা বলার পাশাপাশি পাকিস্তানী আন্তঃসীমান্ত সন্ত্রাস বেড়ে যাওয়া নিয়ে আশঙ্কা ব্যক্ত করেছেন। কাশ্মীরে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিষয়টি যে ভারতের অভ্যন্তরীণ বিষয়, সেই  ব্যাখ্যাও মার্কিন কর্তাকে দিয়েছেন রাজনাথ। অন্যদিকে, আমেরিকার সঙ্গে ভারতের সাম্প্রতিক এই মরিয়া দৌত্যকে মেপে নিয়ে পাল্টা রাস্তা নিচ্ছে ইসলামাবাদ। সে দেশের পররাষ্ট্রমন্ত্রী শাহ মামুদ কুরেশি সংবাদসংস্থাকে জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করে নেওয়ার ভারতীয় সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে তারা আন্তর্জাতিক ন্যায় আদালতে যাবেন। আনন্দবাজার।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য