শিরোনাম
২৫ আগস্ট, ২০১৯ ০৯:১৫

এবার মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইরানের

অনলাইন ডেস্ক

এবার মার্কিন প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ ইরানের

ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে একটি মার্কিন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তেহরান। খবর প্রেস টিভির।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার রাতে ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস’ নামের ওই সংস্থা ও এটির পরিচালক মার্ক ডুবোয়িটস্‌’র ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইরানবিরোধী লবিস্ট গ্রুপ ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস’ বা এফডিডি ও এর পরিচালক মার্ক ডুবোয়িটস্‌ স্বপ্রণোদিতভাবে ইরানবিরোধী অর্থনৈতিক সন্ত্রাসবাদ চালানোর লক্ষ্যে মিথ্যা তথ্য তৈরি ও প্রচার, উপদেষ্টা সহযোগিতা এবং লবিস্ট হিসেবে কাজ করছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এফডিডি ও এর পরিচালক ইরানি জনগণের জাতীয় স্বার্থ ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করা জন্য ব্যাপক তৎপরতা চালিয়েছে এবং এখনো চালিয়ে যাচ্ছে। এতে আরো বলা হয়, মধ্যপ্রাচ্যে মার্কিন অর্থনৈতিক সন্ত্রাসবাদ ও হঠকারিতার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার যে আইন ইরানে রয়েছে তার ৪ ও ৫ নম্বর ধারা অনুযায়ী এফডিডি ও তার পরিচালককে নিষেধাজ্ঞার তালিকায় স্থান দিয়েছে তেহরান।

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের ৮ মে ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত বহুজাতিক পরমাণু সমঝোতা থেকে এক তরফভাবে বেরিয়ে যান। একই বছরের নভেম্বরে তেহরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। 

এরই ফলশ্রুতিতে মার্কিন সরকারকে ইরানবিরোধী নীতি বাস্তবায়নে সহযোগিতা দানকারী প্রতিষ্ঠান ও ব্যক্তির বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দিল তেহরান।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর