Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ অক্টোবর, ২০১৯ ০৮:৩৪

নিরাপত্তা হয় সবার জন্য; না হয় কারো জন্য নয়: ইরান

অনলাইন ডেস্ক

নিরাপত্তা হয় সবার জন্য; না হয় কারো জন্য নয়: ইরান
মোহাম্মাদ জাওয়াদ জারিফ

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ পারস্য উপসাগরীয় অঞ্চলের নিরাপত্তা রক্ষার ওপর গুরুত্ব আরোপ করে বলেছেন, হয় এ অঞ্চলের সমস্ত দেশ এই নিরাপত্তা থেকে লাভবান হবে, তা না হলে কেউ নিরাপত্তা পাবে না। 

পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষায় মার্কিন সরকারের সাম্প্রতিক উদ্যোগের দিকে তিনি ইঙ্গিত করে এ কথা বলেছেন।

বৃহস্পতিবার কুয়েতের আল-রাই পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে জাওয়াদ জারিফ আরও বলেন, আন্তর্জাতিক বাজারে প্রবেশের জন্য পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা এবং স্থিতিশীলতা রক্ষা করা অপরিহার্য বিষয় এবং বহু শতাব্দী ধরে এ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতা আঞ্চলিক দেশগুলোই রক্ষা করছে।

ইরানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেকোনও অঞ্চলের নিরাপত্তা রক্ষার প্রধান দায়িত্ব থাকে সেই অঞ্চলের জনগণের। নিরাপত্তা রক্ষা করতে হবে যেকোনও রকমের বৈদেশিক হস্তক্ষেপ ছাড়াই।

জাওয়াদ জারিফ বলেন, মধ্যপ্রাচ্য অঞ্চল আগের যেকোনও সময়ের চেয়ে নতুন ধরনের চ্যালেঞ্জ ও হুমকির মুখে। এ অবস্থায় এ অঞ্চলের দেশগুলোকেই নিরাপত্তা এবং স্থিতিশীলতার দায়িত্ব নিতে হবে, তা না হলে বিপর্যয় অনিবার্য।

তিনি আরও বলেন, অস্ত্র কিনে এবং বিদেশিদের সঙ্গে সামরিক চুক্তি করে নিরাপত্তা নিশ্চিত করা যায় না বরং এটি নিশ্চিত করা যায় জনগণের ওপরে আস্থা এবং ভরসা রেখে। এর পাশাপাশি দরকার জাতীয় সক্ষমতা এবং প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক জোরদার করা।

সূত্র: পার্সটুডে

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য