১৫ অক্টোবর, ২০১৯ ১১:১০

অপ্রীতিকর ঘটনা এড়াতে শেষ শুনানি পর্যন্ত অযোধ্যায় ১৪৪ ধারা

অনলাইন ডেস্ক

অপ্রীতিকর ঘটনা এড়াতে শেষ শুনানি পর্যন্ত অযোধ্যায় ১৪৪ ধারা

ভারতের অযোধ্যা শহরে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত তা টানা বহাল থাকবে। বাবরি মসজিদ মামলার শেষ পর্বের শুনানি সোমবার থেকে শুরু হয়েছে। মামলার রায় নিয়ে যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় প্রশাসন।

রবিবার প্রথম প্রহর থেকেই কারফিউ কার্যকর হয়েছে। আগামী ১৭ নভেম্বরের মধ্যে রায় আসতে পারে বলে ধারণা করা হচ্ছে। কারণ ওই দিন ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর মেয়াদ শেষ হবে।

এক টুইটে ফৈজাবাদ জেলা ম্যাজিস্ট্রেট অনুজ কুমার ঝা বলেন, অযোধ্যা ভূমি বিরোধ মামলার রায় হতে পারে বিবেচনায় আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত পুরো জেলায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। একসঙ্গে চারজনের বেশি মানুষ জমায়েত হওয়া নিষিদ্ধ করা হয়েছে।

সরকারের এ সিদ্ধান্তে হতাশা প্রকাশ করেছে বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি)। তারা দীপাবলি উৎসবে বিরোধপূর্ণ জমিতে প্রদীপ প্রজ্বালনের অনুমতি চেয়েছে। অন্যদিকে, বাবরি মসজিদ অ্যাকশন কমিটি বলেছে, যদি ভিএইচপিকে ওই জমিতে প্রদীপ প্রজ্বালনের অনুমতি দেয়া হয় তবে তারাও সেখানে নামাজ পড়ার অনুমতি চাইবে।

দশকের পর দশক ধরে চলা বিতর্কিত অযোধ্য ভূমি বিরোধ মামলার সমঝোতায় গত মার্চে ভারতের সুপ্রিমকোর্ট তিন সদস্যের একটি মধ্যস্থতা কমিটি গঠন করে দিয়েছিল।

কিন্তু উভয় পক্ষের সঙ্গে কয়েক দফা বৈঠক এবং নানা দেনদরবারের পরও কমিটি কোনো সমঝোতায় পৌঁছাতে পারেনি। ফলে গত ৬ আগস্ট থেকে প্রধান বিচারপতি নেতৃত্বাধীন সুপ্রিমকোর্টের একটি বেঞ্জ এ মামলার শুনানি শুরু করে। সূত্র : এনডিটিভি


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর