Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : ১৫ অক্টোবর, ২০১৯ ২২:০০
আপডেট : ১৫ অক্টোবর, ২০১৯ ২২:০৬

দেশীয় অস্ত্র দিয়ে পরের যুদ্ধে আমরা জিতব : ভারতীয় সেনাপ্রধান

অনলাইন ডেস্ক

দেশীয় অস্ত্র দিয়ে পরের যুদ্ধে আমরা জিতব : ভারতীয় সেনাপ্রধান

আগামী দিনের হুমকির জন্য কতটা প্রস্তুত ভারতীয় সেনা? মঙ্গলবার তারই জবাবে সেনাবাহিনীর প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত জানালেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত। এদিন ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থার (ডিআরডিও) এক অনুষ্ঠানে সেনাপ্রধান বলেন, আগামী দিনে বিভিন্ন হুমকি মোকাবিলায় কী ধরণের অস্ত্র ব্যবহার করা হবে, তা নিয়ে আমরা ভাবছি।’ সেনাপ্রধান সাইবার, স্পেস এবং লেজার প্রযুক্তির উন্নয়ণে জোর দেওয়ার কথা বলেন।

মঙ্গলবার ডিআরডিও’র এই অনুষ্ঠানে জেনারেল রাওয়াত এবং নেভির চিফ অ্যাডমিরাল করমবীর সিং দু’জনেই প্রযুক্তির উপরে জোর দেওয়ার কথা বলেন। জেনারেল বিপিন রাওয়াত বলেন, ‘আমরা সাইবার, স্পেস, লেজার, ইলেকট্রনিক ও রোবোটিক প্রযুক্তিতে জোর দিয়েছি। এখন আমাদের এমন অস্ত্র তৈরি করতে হবে যা ভবিষ্যতের সমস্ত চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারে। ডিআরডিও দেশের জন্য এমন অনেক কাজ করেছে, যা থেকে সেনাবাহিনী উপকৃত হয়েছে। ’ তিনি বলেন, আমি আস্থাশীল যে কেবলমাত্র দেশীয় অস্ত্রের ভিত্তিতে আমরা ভবিষ্যতের চ্যালেঞ্জ গুলি জিতব।

বিপিন রাওয়াতের আগে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল করমবীর সিং বলেন, ‘আমাদের তিনটি ফ্রন্টে কাজ করা দরকার। ভবিষ্যতের জন্য আমাদের এখন থেকে প্রযুক্তি ব্যবহারের জন্য প্রস্তুত করতে হবে। আজকের প্রযুক্তিকেও পুরোপুরি ব্যবহার করতে হবে। এছাড়াও আমেরিকা থেকে শিখতে হবে যে, এটি কীভাবে এগিয়ে চলেছে এবং এর প্রকল্প কীভাবে কাজ করে। একই সঙ্গে নৌবাহিনী প্রধান আরও বলেন, ডিআরডিওকে এমন ছোট ছোট নতুন উদ্ভাবন করতে হবে, যা সেনাবাহিনীর সহায়তার জন্য দ্রুত প্রস্তুত হতে পারে।

বিডি-প্রতিদিন/শফিক

 


আপনার মন্তব্য