Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৯ ১১:২৩
আপডেট : ১৭ অক্টোবর, ২০১৯ ১১:২৪

কূটনৈতিক শিষ্টাচার না মেনে এরদোয়ানকে ট্রাম্পের কড়া হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

কূটনৈতিক শিষ্টাচার না মেনে এরদোয়ানকে ট্রাম্পের কড়া হুঁশিয়ারি

সিরিয়ায় অভিযান বন্ধ করার আহ্বান জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানকে চিঠি লিখেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে তিনি এরদোয়ানকে উদ্দেশ্য করে বলেন, ‘এতটা কঠিন হবেন না। চলুন সুন্দর একটা চুক্তি করি।’ এছাড়া ট্রাম্প কূটনৈতিক শিষ্টাচার না মেনে কড়া হুঁশিয়ারিও দেন। তিনি বলেন, ‘বোকার মতো আচরণ করবেন না। অভিযান খুব বেশি হয়ে গেলে নিষেধাজ্ঞার মাধ্যমে তুরস্কের অর্থনীতি ধ্বংস করে দেয়া হবে।’ খবর সিএনএন এর।

এমন একটি ভাষায় চিঠিটি লেখা হয়েছে, যাতে কূটনৈতিক সৌন্দর্য পর্যন্ত রক্ষা করা হয়নি। বরং এক চাঁচাছোলা হুমকির মাধ্যমেই শুরু করেছেন চিঠি। সেখানে ট্রাম্প আরও উল্লেখ করেন, ‘আপনি নিশ্চয়ই হাজার হাজার মানুষকে হত্যা করতে চাইবেন না। আমি আপনার কিছু সমস্যা সমাধানে অনেক পরিশ্রম করেছি। বিশ্বকে হতাশ করবেন না। আপনি যদি এখন সঠিক ও মানবিক আচরণ করেন তবে ইতিহাস আপনাকে মনে রাখবে। আর যদি ভালো কাজ না হয় আপনাকে শয়তানরুপে দেখবে। এতটা কঠিন হবেন না।

উল্লেখ্য, সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের পক্ষে মোতায়েন মার্কিন সেনাদের গত সপ্তাহে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র। এরপর সিরিয়ার সীমান্ত এলাকায় সেনা সমাবেশ ঘটিয়ে কুর্দিদের ওপর হামলা শুরু করে তুরস্ক। এই হামলায় তুরস্কের সঙ্গে রয়েছে সিরিয়ার বিদ্রোহী যোদ্ধারা। সেনা প্রত্যাহারের একদিন পরেই এই চিঠি পাঠানো হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম বাজফিড। চিঠিটি প্রথম পান ফক্স বিজনেসের সাংবাদিক ট্রিশ রিগ্যান। এরপর হোয়াইট হাউসও এর সত্যতা নিশ্চিত করে। 

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য