১৭ অক্টোবর, ২০১৯ ২১:৫১
দায়িত্ব নিলেন আইএমএফের নতুন এমডি ক্রিস্টিলিনা জর্জিভা

সহজ শর্তে ঋণ সুবিধা বাড়ানোর ঘোষণা বিশ্বব্যাংক প্রেসিডেন্টের

বিশ্বে এখনো ৭০ কোটি মানুষ হতদরিদ্র, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি সঙ্কটে ফেলছে গরিব দেশগুলোকে

মানিক মুনতাসির, (ওয়াশিংটন) যুক্তরাষ্ট্র থেকে

সহজ শর্তে ঋণ সুবিধা বাড়ানোর ঘোষণা বিশ্বব্যাংক প্রেসিডেন্টের

বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস

সারা বিশ্বে এখনো ৭০ কোটি মানুষ দরিদ্র বলে জানিয়েছেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট ডেভিড মালপাস। ওয়াশিংটনের স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৯টায় এক সংবাদ সম্মেলন তিনি এ তথ্য জানান।

ডেভিড মালপাস বলেন, বৈশ্বিক প্রবৃদ্ধির ধীরগতি, স্থবির বিনিয়োগ এবং বাণিজ্যের দুর্বলতা বিশ্ব ব্যাংকের দারিদ্র্য বিমোচন কার্যক্রমকে বাধাগ্রস্ত করছে। সেই সাথে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি সঙ্কটে ফেলছে গরিব দেশগুলোকে। 

তিনি আরও বলেন, বিশ্বে এখনো ৭০ কোটি মানুষ হতদরিদ্র, যা প্রতি ১২ জনে একজন। তবে এখনো নীতি-নির্ধারণী পর্যায়ের সঠিক সিদ্ধান্ত এবং কাঠামোগত সংস্কারের মাধ্যমে সুষম উন্নয়নকে এগিয়ে নেয়া সম্ভব। তিনি বলেন, দরিদ্র্যতা কমানোর লক্ষ্য অর্জনে বছরে অন্তত জিডিপির সাড়ে চার শতাংশ অর্থ বিনিয়োগ করতে হবে কেবল অবকাঠামো উন্নয়নে। এ সময় গরিব দেশগুলোকে সহজ শর্তে ঋণ সুবিধা অব্যাহত রাখা এবং বাড়ানোর ঘোষণাও দেন তিনি। 

এদিন, দরিদ্রতা কমাতে উন্নয়নশীল দেশগুলোর প্রশংসাও করেন বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট। একই সঙ্গে এ ধারা অব্যাহত রাখারও পরামর্শ দেন তিনি।

এদিকে, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের ( আইএমএফ) নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নিয়েছেন ক্রিস্টিলিনা জর্জিভা। দায়িত্ব নিয়েই তিনি বলেছেন, বিশ্ব অর্থনীতি ও বাণিজ্য ব্যবস্থা কিছুটা অস্থিতিশীলতার মধ্য দিয়ে সময় পার করছে।
 
বিডি-প্রতিদিন/মাহবুব

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর