১৯ অক্টোবর, ২০১৯ ০৯:২৫

গোপনে বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরি করছে চীন, উপগ্রহ চিত্রে মিলল প্রমাণ!

অনলাইন ডেস্ক

গোপনে বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরি করছে চীন, উপগ্রহ চিত্রে মিলল প্রমাণ!

রয়টার্সের হাতে এসেছে একটি উপগ্রহ চিত্র। যেখানে দেখা গেছে, সাংহাইয়ের কাছে জিয়াংনান জাহাজ নির্মাণকেন্দ্রে একটি বিশাল বিমানবাহী যুদ্ধজাহাজ তৈরি করছে চীন।

জানা গেছে, ছবিগুলো গত মাসের। এ ব্যাপারে বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, এত বড়ো রণতরী তাদের কাছে আগে ছিল না। ঐ নির্মাণকেন্দ্রের ছবি দেখে আরো বোঝা যায়, একাধিক যুদ্ধজাহাজ তৈরির প্রস্তুতি চলছে। আনুষ্ঠানিকভাবে অবশ্য বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ চীন।

এদিকে আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থা সেন্টার ফর স্ট্র্যাটেজিক অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজের (সিএসআইএস) পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী এক বছরের মধ্যেই বিমানবহনকারী যুদ্ধজাহাজটি তৈরি হয়ে যাবে। জাহাজ নির্মাণকেন্দ্রের পাশাপাশি ইয়াংজয়ে নদীর পাশে একটি বিরাট বন্দরও নতুন করে তৈরি করা হচ্ছে। একটি ছোটো ভেঙেপড়া বন্দরের পাশে যা চোখে পড়ার মতো। 

সব দেখে-শুনে অনেকেই মনে করছেন, খুব শিগগিরই নিজেদের নৌবহরে নতুন পালক যোগ করতে চলেছে চীন।

এ ব্যাপারে সিএসআইএসের এক বিশেষজ্ঞ বলেন, বন্দর আর জাহাজ নির্মাণের কাজ যেভাবে একই সঙ্গে দ্রুত গতিতে এগোচ্ছে, তা দেখে এটা স্পষ্ট যে নিজেদের নৌবাহিনী নিঃশব্দে ঢেলে সাজাতে চাইছে বেইজিং। বিষয়টি নিয়ে এখনো প্রতিক্রিয়া জানায়নি মার্কিন প্রশাসন। তবে পূর্ব এশিয়ায় তাদের নৌবাহিনীর যে আধিপত্য রয়েছে, তা আর বেশি দিন থাকবে না ভেবে রীতিমতো আশঙ্কায় রয়েছে ট্রাম্প প্রশাসন।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর