শিরোনাম
প্রকাশ : ১৪ নভেম্বর, ২০১৯ ১২:১৮
আপডেট : ১৪ নভেম্বর, ২০১৯ ১৬:৫৭

রোহিঙ্গা নিপীড়ন: এবার আর্জেন্টিনায় সু চি'র বিরুদ্ধে মামলা

অনলাইন ডেস্ক

রোহিঙ্গা নিপীড়ন: এবার আর্জেন্টিনায় সু চি'র বিরুদ্ধে মামলা

রোহিঙ্গাদের দমন-নিপীড়নের অভিযোগে এবার নোবেলজয়ী মিয়ানমারের স্টেট কাউন্সিল অং সান সু চি’র বিরুদ্ধে মামলা হয়েছে। রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগ উঠার পর এই প্রথম কোনো আইনি পদক্ষেপের মুখোমুখি হলেন তিনি।

দ্য গার্ডিয়ানের খবর, বুধবার আর্জেন্টিনায় এই মামলা দায়ের করে রোহিঙ্গা ও লাতিন আমেরিকান কিছু মানবাধিকার সংগঠন। মামলায় সু চি ছাড়াও দেশটির সামরিক বাহিনীর শীর্ষ পর্যায়ের বেশ কয়েকজন কর্মকর্তাকে আসামি করা হয়েছে।

‘ইউনিভার্সাল জুরিসডিকশন’ বা ‘বৈশ্বিক বিচার-দায়বদ্ধতার’ আওতায় দায়ের করা মামলায় রোহিঙ্গাদের ওপর যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ তুলে বলা হয়, এ ধরনের নৃশংস অপরাধ কেবল এক জাতির প্রতি হয়নি, (বিচার না হলে) এটা যে কোথাও হতে পারে।

মামলার বাদীপক্ষের আইনজীবী তোমাস ওহেয়া বলেন, এই মামলায় অপরাধী ও তাদের সহযোগীদের ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে এবং গণহত্যার সব তথ্য প্রকাশের দাবি করা হয়েছে। আমরা আর্জেন্টিনায় এই মামলা করলাম, কারণ এভাবে মামলা দায়েরের সুযোগ আর কোথাও পাবো না।

এর আগে, গত সোমবার রোহিঙ্গা গণহত্যার অভিযোগে ‘ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস’-এ (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে আফ্রিকার দেশ গাম্বিয়া। পরে তাদের সেই মামলায় সমর্থন জানিয়েছে সহায়তা করার প্রতিশ্রুতি দিয়েছেন কানাডা।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য