শিরোনাম
প্রকাশ : ১৯ নভেম্বর, ২০১৯ ০৫:৪২

ফের চমকে দিল চীন, ৮০০টি ড্রোনের কারসাজি ভাইরাল

অনলাইন ডেস্ক

ফের চমকে দিল চীন, ৮০০টি ড্রোনের কারসাজি ভাইরাল

ফের ড্রোনের আলোকসজ্জা মুগ্ধ করল নেটিজেনদের। মে মাসে চীনের গুইঝউয়ে আলো দিয়ে আকাশ জুড়ে তৈরি হয়েছিল মানুষের অবয়ব থেকে বিশাল বিশাল প্রজাপতি। এবার সেই ড্রোনের আলো দিয়েই তৈরি হল বিশাল বিশাল বিমান, হেলিকপ্টার। ৮০০ ড্রোনের সেই কারসাজির ভিডিও ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

মে মাসে গুইঝউ-এ ‘ইন্টারন্যাশনল বিগ ডেটা ইন্ডাস্ট্রি এক্সপো ২০১৯’-এ ব্যবহার হয়েছিল ৫২৬টি ড্রোন। এবার তাকেও ছাপিয়ে গেল নানচ্যাং প্রদেশ। ২ ও ৩ নভেম্বরের ‘২০১৯ নানচ্যাং ফ্লাইট কনভেনশন’-এর আয়োজন হয়। সেখানে ব্যবহার করা হল ৮০০টি ড্রোন। যাদের আলো আকাশ জুড়ে তৈরি করল বিশাল বিশাল বিমান ও হেলিকপ্টার।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, প্রথমে মাটিতে ‘বসে রয়েছে’ কতগুলো ড্রোন। এক এক করে জ্বলে উঠছে সেগুলো। এরপর এক এক করে সেগুলো আকাশে উঠে যাচ্ছে। আকাশে উঠতে উঠতে রং পরিবর্তন হচ্ছিল ড্রোনের আলোর। একাধিক কোণ থেকে রেকর্ড করা হয় এই ড্রোন শো। ড্রোনগুলো যখন একে একে উঠছে, দূর থেকে দেখে মনে হবে যেন হাজার হাজার জোনাকি পাক খেতে খেতে আকাশে উড়ে যাচ্ছে। 

একে একে সব ড্রোন এভাবে আকাশে উড়ে যাওয়ার পর তারা তৈরি করতে থাকে আলোকবিন্দু দিয়ে বিমান, হেলিকপ্টার। ড্রোন শো দেখতে প্রচুর মানুষ উপস্থিত হয়েছিলেন। তারা প্রবল উৎসাহ নিয়ে ড্রোনের এই আলোকসজ্জা ক্যামেরাবন্দী করেন। ৮০০টি ড্রোন ছাড়াও প্রায় ১০০টি ছোট বড় বিমান অংশ নেয় ‘নানচ্যাং ফ্লাইট কনভেনশন’-এ। তারও একটি ভিডিও শেয়ার হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য