১৪ ডিসেম্বর, ২০১৯ ১২:১৪

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গের তিন জেলা

অনলাইন ডেস্ক

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে উত্তাল পশ্চিমবঙ্গের তিন জেলা

সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুক্রবার বিক্ষোভ ছড়িয়েছে পশ্চিমবঙ্গে হাওড়া, উত্তর ২৪ পরগনা ও মুর্শিদাবাদে। গতকাল শুক্রবার হাওড়ার উলুবেড়িয়ায় করমণ্ডল এক্সপ্রেসে পাথর নিয়ে হামলা করেন অবরোধকারীরা। ভাঙচুর চালানো হয় রেলের কেবিনে এবং উলুবেড়িয়া স্টেশনে। নেতা না থাকায় বিক্ষোভকারীদের সামাল দেয়া যাচ্ছে না বলে জানিয়েছে আইনশৃঙ্খলাবাহিনী। আজ শনিবারও বিক্ষোভ অব্যাহত আছে। বিক্ষোভের বড় ধাক্কাটা লেগেছে রেলযোগাযোগে। অনেক ট্রেন ছেড়েই যেতে পারেনি এ তিন জেলায়। 

গতকাল উত্তর ২৪ পরগনার কাজিপাড়া স্টেশনের কাছে একটি লোকাল ট্রেনেও পাথর ছুড়েছে জনতা। তারা সংশোধিত আইনের বিরুদ্ধে একটি মিছিলে শামিল হতে লাইন ধরে যাচ্ছিলেন। ভাঙচুর চালানো হয় মুর্শিদাবাদের বেলডাঙা স্টেশনে। তিন ঘটনায় রেল পুলিশের দুই কর্মী আহত হয়েছেন। কোনও প্রাণহানি হয়নি। উলুবেড়িয়ার ঘটনার জেরে দক্ষিণ-পূর্ব রেলে ট্রেন চলাচল বিঘ্নিত হয়। রাত পর্যন্ত বহু স্টেশনে আপ কান্ডারি এক্সপ্রেস, ডাউন যশোবন্তপুরম এক্সপ্রেস-সহ দূরপাল্লার অনেক ট্রেন দাঁড়িয়ে যায়। বিঘ্নিত হয় লোকাল ট্রেন চলাচলও।

অবরোধকারীরা উলুবেড়িয়া স্টেশনে এবং পশ্চিম কেবিনে ভাঙচুর চালান। রেল পুলিশ বাধা দেওয়ার চেষ্টা করেও ব্যর্থ হয়। জনতার ছোড়া পাথরে রেল পুলিশের এক কর্মী আহত হন। তার পরেও দফায় দফায় জনতা ট্রেনটিকে লক্ষ্য করে পাথর ছুড়তে থাকে। হামলাকারীদের দখলে চলে যায় পুরো স্টেশন চত্বর। রেল লাইনের উপর টায়ার জ্বালানো হয়।

ওই গোলমালের সময়ে মুম্বাই রোডেও অবরোধ চলায় পরিস্থিতি সামাল দিতে পুলিশ সমস্যায় পড়ে। সন্ধ্যায় হাওড়া কমিশনারেট থেকে পুলিশ বাহিনী উলুবেড়িয়া রওনা দেয়। ৬টা নাগাদ জনতা নিজে থেকেই চলে যায়। করমণ্ডল এক্সপ্রেস ছাড়ে রাত ৮টা নাগাদ।

দক্ষিণ-পূর্ব রেলের মুখ্য জনসংযোগ কর্মকর্তা সঞ্জয় ঘোষ বলেন, বিক্ষোভকারীরা উলুবেড়িয়া স্টেশনে ঢুকে অফিসের ৮টি কম্পিউটার, নগদ ৪ লক্ষ টাকা এবং সমস্ত ছাপা টিকিট লুট করে। করমণ্ডল এক্সপ্রেসের একটি নতুন রেক ভেঙে তছনছ করে দিয়েছে। এর জেরে ট্রেন চলাচল বিঘ্নিত হয়েছে।

গতকাল বিকেল থেকে মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় ট্রেন অবরোধ হয়। বেলডাঙা স্টেশনের প্ল্যাটফর্মের দোকানপাট ভেঙে দেওয়া হয়। ভাঙচুর চালানো হয় স্টেশন মাস্টারের অফিসে। লাইনে বসে পড়েন বিক্ষোভকারীরা। হামলায় রেল পুলিশের কর্মী জখম হন। ওই লাইনেও ট্রেন চলাচল থমকে যায়।

আজ শনিবার সকাল থেকে অবরোধের জেরে উত্তর ২৪ পরগনার হাসনাবাদ শিয়ালদহ ট্রেন চলাচল বিঘ্নিত। বাতিল করা হয়েছে বহু ট্রেন। পাশাপাশি, মুর্শিদাবাদের বেলডাঙাতে গতকালের বিক্ষোভের কারণে শনিবার শিয়ালদহ থেকে ট্রেন শুধুমাত্র কৃষ্ণনগর পর্যন্ত যাচ্ছে। বিক্ষিপ্ত সহিংসতার কারণে সদরদিঘির পোড়াডাঙা স্টেশনে দাঁড়িয়ে রয়েছে ট্রেন। 

অন্যদিকে সকাল থেকে মুর্শিদাবাদ জেলার বিভিন্ন প্রান্তে অবরোধের কারণে জঙ্গিপুর স্টেশনে দাঁড়িয়ে রয়েছে ট্রেন। ট্রেন দাঁড়িয়ে মহিপাল স্টেশনেও। বিভিন্ন প্রান্তে বিপর্যস্ত ট্রেন চলাচল। হাসনাবাদ শিয়ালদহ শাখার কাঁকড়া মির্জানগর স্টেশনে কংগ্রেস কর্মীদের ট্রেন অবরোধ কর্মসূচি চলছে। পশ্চিমবঙ্গের বীরভূমের মুরারই স্টেশনে রেল অবরোধ করে বিক্ষোভ করছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর