শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ১৪:৪৩
আপডেট : ২৪ জানুয়ারি, ২০২০ ১৭:০২

শুধু সন্তান জন্ম দিতে যাওয়া যাবে না যুক্তরাষ্ট্রে

অনলাইন ডেস্ক

শুধু সন্তান জন্ম দিতে যাওয়া যাবে না যুক্তরাষ্ট্রে
প্রতীকী ছবি

শুধু সন্তান জন্ম দেওয়ার জন্য আমেরিকায় ভ্রমণ ঠেকাতে নতুন কিছু বিধি প্রণয়ন করেছে যু্ক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দফতর গর্ভবতী নারীদের শুধু সন্তান জন্ম দেওয়ার জন্য আমেরিকায় ভ্রমণ ঠেকাতে নতুন কিছু নিয়ম চালু করেছে।

নীতিটি শুক্রবার থেকে কার্যকর হয় এবং "বার্থ ট্যুরিজম" বা জন্ম দেয়ার উদ্দেশ্যে ভ্রমণ নামে পরিচিত এই বিধিকে একটি কঠোর ব্যবস্থা হিসাবে মনে করা হচ্ছে।

নতুন এই নিয়মে একজন গর্ভবতী নারী যদি যুক্তরাষ্ট্রে ভ্রমণ ভিসার জন্য আবেদন করেন, তাহলে তাকে এটা প্রমাণ দিতে হতে পারে যে মার্কিন মাটিতে সন্তান জন্ম দেওয়া ছাড়া তার ভ্রমণের নির্দিষ্ট অন্য কারণ রয়েছে।

যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী প্রায় সব শিশু দেশটির নাগরিকত্ব পায় - যে আইনের সমালোচনা করে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রশাসন বলেছে যে মার্কিন জাতীয় নিরাপত্তা এবং জনস্বাস্থ্য সুরক্ষায় নতুন ভ্রমণ নীতি প্রণয়ন জরুরী।

ট্রাম্প যুক্তরাষ্ট্রে অভিবাসন সীমাবদ্ধ করার চেষ্টা করছেন। এর আগে তিনি যুক্তরাষ্ট্রের সংবিধান নিয়ে প্রশ্ন তোলেন যেখানে "যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী বা আইনগতভাবে সকল ব্যক্তিকে" নাগরিকত্ব প্রদানের কথা বলা হয়েছে।

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য