শিরোনাম
প্রকাশ : ১৯ ফেব্রুয়ারি, ২০২০ ১৬:১০

ট্রাম্পের মন পেতে যমুনায় ৫০০ কিউসেক পানি ছাড়ল মোদি সরকার

অনলাইন ডেস্ক

ট্রাম্পের মন পেতে যমুনায় ৫০০ কিউসেক পানি ছাড়ল মোদি সরকার
ফাইল ছবি

ভারত সফরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মন পেতে কোনও কিছুই বাদ রাখছে না নরেন্দ্র মোদি সরকার। রাজধানী নয়াদিল্লি ও আগ্রার দুর্গন্ধ ঢাকতে নতুন ব্যবস্থা নিল কেন্দ্র। যমুনায় ৫০০ কিউসেক পানি ছেড়ে পরিবেশটা স্বাভাবিক রাখার ব্যবস্থা নেওয়া হয়েছে। 

এছাড়া একদিকে আহমেদাবাদ থেকে মোতেরা যাওয়ার পথে রাস্তার ধারে পাঁচিল তুলে বস্তি আড়াল করা হয়েছে। অন্যদিকে, মোতেরায়া বস্তিবাসী ৪৫ পরিবারকে দেওয়া হয়েছে উচ্ছেদের নোটিস। 

জানা গেছে, এমনতেই বাতাসের দূষণে কাহিল রাজধানী ও আগ্রা। তার ওপরে ভয়ঙ্কর দূষণে বিপর্যস্ত যমুনা। সেই দূষণ কিছুটা কমাতে বুলন্দশহরের গঙ্গানহর থেকে ৫০০ কিউসেক পানি ছাড়ল ভারতের উত্তরপ্রদেশের সেচ দফতর। উদ্দেশ্য, পরিবেশের কিছুটা উন্নতি করা।

আগামী ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখান থেকে তিনি যাবেন দিল্লি ও আগ্রা। উত্তরপ্রদেশ সেচ দফতরের ইঞ্জিনিয়ার ধর্মেন্দ্র সিং ফোগত সংবাদমাধ্যমে বলেন, আগ্রায় আসছেন ট্রাম্প। সেকথা মাথায় রেখে যমুনায় ৫০০ কিউসেক পানি ছাড়া হয়েছে। এতে যমুনার দূষিত পরিস্থিতির কিছুটা উন্নতি হবে। ২০ তারিখের মধ্যে ওই পানি মথুরায় যমুনার সঙ্গে মিশবে। ২১ তারিখ বিকেলে আগ্রায় পৌঁছে যাবে।

উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ পরিষদের অরবিন্দ কুমার বলেন, ওই ৫০০ কিউসেক পানির একটা প্রভাব নিশ্চয় পড়বে। এর ফলে যমুনার পানি পানের উপযুক্ত হবে না ঠিকই তবে দুর্গন্ধ কিছুটা দূর করবে। সূত্র : জি নিউজ।

বিডি-প্রতিদিন/শফিক


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর