শিরোনাম
প্রকাশ : ২৯ মার্চ, ২০২০ ১০:১৬
আপডেট : ২৯ মার্চ, ২০২০ ১০:১৮

পাকিস্তানি গোয়েন্দা সংস্থার মারফতে ইসলামিক স্টেটে যোগ দেয় গুরুদ্বার হামলাকারী আবু খালিদ

অনলাইন ডেস্ক

পাকিস্তানি গোয়েন্দা সংস্থার মারফতে ইসলামিক স্টেটে যোগ দেয় গুরুদ্বার হামলাকারী আবু খালিদ
আবু খালিদ আল হিন্দি

ভারতের ইন্টেলিজেন্স এজেন্সিগুলো নিশ্চিত করে জানিয়েছে কাবুলের গুরুদ্বার হামলায় চার সন্ত্রাসবাদীর মধ্যে যে সন্ত্রাসবাদীর মৃত্যু হয়েছে এবং যাকে ইসলামিক স্টেট অব খোরাসান প্রভিন্স ভারতীয় নাগরিক আবু খালিদ আল হিন্দি বলে চিহ্নিত করেছিল, সে ভারতীয়ই। কেরালার বাসিন্দা আবু খালিদ আল হিন্দি প্রায় ৭ বছর আগে দেশ ছেড়ে চলে যায়। দুবাইয়ে পাকিস্তানি ইসলামি সংগঠনই তাকে চরমপন্থী তৈরি করে।

ইসলামিক স্টেটের বক্তব্য অনুযায়ী আল হিন্দি ২৫ মার্চ গুরুদ্বারে হামলা চালায় কাশ্মীরে মুসলিমদের উপর হওয়া অন্যায়ের প্রতিবাদ স্বরূপ। তবে ভারতীয় গোয়েন্দা সংস্থাগুলোর স্থির বিশ্বাস, এই হামলার পিছনে পাকিস্তানের গভীর কোনও চক্রান্ত রয়েছে। গুরুদ্বারের সন্ত্রাসবাদী হামলা ভুয়া ফ্ল্যাগ অপারেশন।

কাউন্টার টেরর অপারেটিভদের দাবি আল হিন্দির আসল নাম মহসিন ত্রিকারিপুর ওরফে মুহাম্মদ মুহাসিন নানগরাথ আব্দুল্লা (ইউএই-তে বানানো তার হেলথ কার্ড অনুযায়ী)। ১৯৯১ সালের ১৯ মার্চ কেরালার কাসারগোদেতে জন্ম তার। কাসারগোদের ত্রিকারিপুরে মহসিনের পরিবারের একটি আসবাবের দোকান আছে। ২০০৭ সালে কেরালা ছেড়ে সে বেঙ্গালুরু চলে আসে। সেখান থেকে মালয়েশিয়া হয়ে পাড়ি দেয় দুবাইয়ে।

জানা গেছে, আবু খালিদ তার বাবা ও পরিবারের সঙ্গে মালয়েশিয়ায় কয়েক বছর থাকে। এরপর তার বাবা ও ভাইয়েরা ভারতে ফিরে আসলেও আবু খালিদ চলে যায় সৌদি আরব। সেখানে থেকে যায় দুবাইতে। দুবাইয়ে গিয়ে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) এর যোগাযোগ হওয়ার নিখোঁজ হয়ে যায় সে।

গোয়েন্দা সংস্থাগুলোর তথ্যানুযায়ী, এরপর আবু খালিদ আল হিন্দি আইএসআইএস-এ যোগ দিতে আফগানিস্তান এবং সিরিয়ায় যায়। সবশেষ ছয় মাস আগে সে তার মায়ের সঙ্গে যোগাযোগ করেছিল এবং জানিয়েছিল সেখানে সে সক্রিয় আছে।

ভারতীয় গোয়েন্দাদের বিশ্বাস, কাবুলের গুরুদ্বারে যে হামলা হয়েছে এর পিছনে পাকিস্তানি জঙ্গি সংগঠন হাক্কানি ও লস্কর-ই-তাইয়্যেবার হাত রয়েছে। সূত্র: জিনিউজ

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য