শিরোনাম
প্রকাশ : ৬ এপ্রিল, ২০২০ ০২:২৪

প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি, করোনার বিরুদ্ধে ৯ মিনিটের লড়াই ভারতীয়দের

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি, করোনার বিরুদ্ধে ৯ মিনিটের লড়াই ভারতীয়দের

চীনের উহান থেকে প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের অন্তত ২০০টি দেশে ছড়িয়ে পড়েছে। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বব্যাপী আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ লাখ ৫৩ হাজার এবং মৃতের সংখ্যা ৬৮ হাজার ছাড়িয়েছে। এছাড়াও এ ভাইরাস থেকে সুস্থ হয়ে বাসায় ফিরে গেছেন ২ লাখ ৫৭ হাজারেরও বেশি মানুষ। 

করোনায় ভারতেও দিন দিন আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। তাই করোনার বিরুদ্ধে একযোগে লড়াইয়ের ডাকে সাড়া দিয়ে ভারতজুড়ে ৯ মিনিট মোমবাতি জ্বালালো দেশটির জনগণ।

রবিবার ঠিক রাত ৯টা থেকে বৈদ্যুতিক আলো নিভিয়ে বাড়ির বারান্দায়, বেলকনিতে দাঁড়িয়ে ৯ মিনিট ধরে মোমবাতি, প্রদীপ, টর্চ বা মোবাইলের আলো জ্বালানোর আহ্বান জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এসময় করোনার লড়াইয়ে সংহতি জানাতে রাত ৯টায় ঘরে ঘরে ৯ মিনিটের জন্য সব আলো নিভিয়ে দেয়া হয়। নরেন্দ্র মোদির '৯ পিএম-৯ মিনিট' এর ডাকে সাড়া দিয়ে করোনার বিরুদ্ধে লড়াইয়ে লাখ লাখ লোক যোগ দেয় মোমবাতি প্রজ্বলনে।

প্রধানমন্ত্রী থেকে রাষ্ট্রপতি এবং বহু বিশিষ্টজনরা আলো নিভিয়ে দিয়ে করোনার লড়াইয়ে সংহতি প্রকাশ করেন। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তার পরিবারকে নিয়ে মোমবাতি হাতে দাঁড়িয়ে থাকেন অন্ধকারে।

এছাড়াও নিজের ঘরের সামনে প্রদীপ জ্বালান অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং পরিবারের সদস্যদের নিয়ে প্রদীপ জ্বালিয়ে দেশের লড়াইয়ে সামিল হন লোকসভার স্পিকার ওম বিড়লা।

বড় শহরগুলোতে লকডাউনের কারণে ঘরবন্দি হয়েছেন সাধারণ মানুষ। এ অবস্থায় মোমবাতি জ্বালিয়ে ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে এক হওয়ার বার্তা দিল ভারত। মানুষরা বাজি, হর্ন এবং ঘণ্টা বাজানোর পাশাপাশি দেশের শক্তিপ্রদর্শনের বার্তা দিতে চিৎকার করতে শুরু করেন।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য