১ জুলাই, ২০২০ ২০:৫৯

চীনের সোশ্যাল মিডিয়ায় শুধু মোদীর অ্যাকাউন্ট, নেই ছবি-পোস্ট-কমেন্ট

অনলাইন ডেস্ক

চীনের সোশ্যাল মিডিয়ায় শুধু মোদীর অ্যাকাউন্ট, নেই ছবি-পোস্ট-কমেন্ট

লাদাখ সীমান্তে উত্তেজনার আবহে টিকটক-সহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত। এবার চীনে টুইটারের মতো যে সোশ্যাল মিডিয়া রয়েছে, সেই Weibo-তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামে থাকা অ্যাকাউন্ট খালি দেখাচ্ছে। সেই হ্যান্ডেল থেকে সরিয়ে দেওয়া হয়েছে তার ছবি, পোস্ট ও কমেন্টও।

দিন দশেক আগে প্রধানমন্ত্রীসহ তিনজন ভারতীয় কর্মকর্তার বিবৃতি, জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ WeChat-এ ভারতীয় দূতাবাসের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে মুছে ফেলা হয়েছিল। আর এ বার খালি করে দেওয়া হল প্রধানমন্ত্রী ওয়েইবো অ্যাকাউন্ট। ঠিক কবে মোদীর ওয়েইবো অ্যাকাউন্টের এই অবস্থা করা হয়েছে, তা এখনও স্পষ্টভাবে জানা না-গেলেও বুধবারই প্রকাশ্যে আসে যে, প্রধানমন্ত্রীর পাতাটি সম্পূর্ণ ফাঁকা হয়ে গিয়েছে। মোদীর অ্যাকাউন্টের সব তথ্য, এমনকি তাঁর প্রোফইলের ছবিও সরিয়ে নেওয়া হয়েছে।

২০১৫ সালে প্রধানমন্ত্রী হিসেবে প্রথমবার চীন সফরে যান নরেন্দ্র মোদী। সেই সফরের আগে দু’দেশের মধ্যে বন্ধন আরও সুদঢ় করতে, মোদীর Weibo অ্যাকাউন্ট খোলা হয়। এখনও পর্যন্ত ওই অ্যাকাউন্টে ২,৪৪,০০০ ফলোয়ার ছিল। তাদের মধ্যে অনেকেই চীনের নাগরিক। সেই ২০১৫ সাল থেকেই ১৫ জুন চীনের প্রধানমন্ত্রী শি জিনপিঙের জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে আসছেন প্রধানমন্ত্রী। তবে এ বছর তার ব্যতিক্রম হয়েছে। 

শি-এর সঙ্গে বৈঠকের পর দু’দেশের সম্পর্ক নিয়েও ওয়েইবো অ্যাকাউন্টে বার্তা দিতেন নমো। এবং তিনি সেখানে যে পোস্ট করতেন, তা চীনা ভাষাতেই করতেন। ভারতে ৫৯ টি চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্তে মঙ্গলবারই উদ্বেগ প্রকাশ করেছিল বেইজিং। গোটা পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে বলে চীনের পক্ষ থেকে জানানো হয়। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর