শিরোনাম
প্রকাশ : ৩ জুলাই, ২০২০ ০৪:০৯

লাদাখ সীমান্তে 'স্পেশাল ফোর্স' মোতায়েন করল ভারত

অনলাইন ডেস্ক

লাদাখ সীমান্তে 'স্পেশাল ফোর্স' মোতায়েন করল ভারত
ফাইল ছবি

চীনের সঙ্গে সংঘাত মেটেনি এখনও। দলে দলে সেনা নিয়ে লাদাখের দিকে এগিয়ে আসছে চীন। স্যাটেলাইটে যেসব ছবি উঠে আসছে তা চমকে যাওয়ার মত। কিন্তু ভারতও পিছিয়ে নেই। এবার লাদাখ সীমান্তে স্পেশাল ফোর্স মোতায়েন করল ভারত। যাতে কোনও অপারেশন চালাতে হলে তৈরি থাকে ভারতীয় সৈন্য।

জানা গেছে, ভারতের বিভিন্ন প্রান্ত থেকে প্যারা স্পেশাল ফোর্সের সদস্যদের নিয়ে যাওয়া হয়েছে লাদাখে। উল্লেখ্য,২০১৭ সালে সার্জিক্যাল স্ট্রাইক চালানোর সময় বড় ভূমিকা পালন করেছিল এই প্যারা কমান্ডো।

সম্প্রতি জানা যায় যে, স্পেশাল ফোর্স ইতিমধ্যেই মোতায়েন করা হয়েছে। ইস্টার্ন লাদাখে মোতায়েন করা হয়েছে এ সেনা। কাদের কী ভূমিকা, তা ইতিমধ্যেই বুঝিয়ে দেওয়া হয়েছে। ভারতের হাতে রয়েছে মোট ১২টি স্পেশাল ফোর্স। যারা বিভিন্নভাবে প্রশিক্ষিত।

অন্যদিকে, বিশেষ সূত্রে খবর, লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে চীনের চোখে চোখ রেখে নিজেদের ঘাতক কমান্ডোদের মোতায়েন করেছে ভারত।

এদিকে, কমপক্ষে ২০জন মার্শাল আর্ট প্রশিক্ষক চীনের সেনাদের ট্রেনিং দিচ্ছে। তিব্বতে এই প্রশিক্ষণ চলছে। এদেরই লাদাখে মোতায়েন করা হবে। এই তথ্য পাওয়ার পরেই লাদাখের কাছে সীমান্ত জুড়ে মোতায়েন করা হয়েছে ঘাতক কমান্ডোদের।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ তাফসীর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর