শিরোনাম
প্রকাশ : ৬ জুলাই, ২০২০ ০০:২৬
আপডেট : ৬ জুলাই, ২০২০ ১০:৫৩

করোনায় বিনামূল্যে ইকামার মেয়াদ বাড়াল সৌদি

সৌদি আরব প্রতিনিধি

করোনায় বিনামূল্যে ইকামার মেয়াদ বাড়াল সৌদি

সৌদি আরবের ভিসা বা ইকামাধারীদের জন্য রাজকীয় ফরমান জারি করেছে সৌদি সরকার। ঘোষণায় বলা হয়েছে, করোনা পরিস্থিতির কারণে সৌদি আরবে অবস্থানরত বিদেশি নাগরিকদের ইকামা বা রেসিডেন্ট পারমিটের মেয়াদ কোনো ফি ছাড়াই তিন মাস বৃদ্ধি করা হবে। 

এছাড়াও যারা ছুটি নিয়ে সৌদি আরবের বাহিরে অবস্থান করছেন-তাদের ইকামা এবং রিএন্ট্রি ভিসার মেয়াদ ফি ছাড়াই তিন মাস বৃদ্ধি করা হবে।

এছাড়া দেশে যাওয়ার জন্য ফাইনাল এক্সিট অথবা রিএন্ট্রি ভিসা নিয়েছিলেন কিন্তু করোনা পেনডামিকের কারণে যেতে পারেননি তাদের ভিসার মেয়াদও তিন মাস বৃদ্ধি করা হবে। অন্যদিকে যারা ভিজিট ভিসায় সৌদি আরব এসে ফ্লাইট বন্ধ হয়ে যাওয়ায় নিজ নিজ দেশে ফিরে যেতে পারেননি তাদের ভিসার মেয়াদও তিন মাস বাড়িয়ে দেয়া হবে কোনো ধরনের ফি ছাড়াই।

রবিবার সৌদি রাজকীয় আদেশ মোতাবেক করোনা মহামারী চলাকালীন সময়ে দুর্ভোগ লাগবে নিম্নোক্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

১. মেয়াদোত্তীর্ণ একজিট ভিসার মেয়াদ বিনা ফিতে বৃদ্ধি। 
২. একজিট-রিএন্ট্রি ভিসায় সৌদি আরবের বাহিরে অবস্থানরত প্রবাসীদের যাদের ইকামার মেয়াদ স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন শেষ হবে তাদের ইকামা বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি। 
৩. স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন সময়ে অব্যবহৃত রিএন্ট্রি ভিসার মেয়াদ শেষ হলে বিনা ফিতে ৩ মাস মেয়াদ বৃদ্ধি। 
৪. সোদি আরবের বাহিরে অবস্থানরত সকল প্রবাসীদের রিএনট্রি ভিসার মেয়াদ যা স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন শেষ হবে তাদের ভিসা বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি। 
৫. সৌদি আরবের অভ্যন্তরে অবস্থানরত প্রবাসীদের, ভিজিট ভিসায় আগতদের যাদের ইকামা/ভিসার মেয়াদ স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকাকালীন শেষ হবে তা বিনা ফিতে ৩ মাস বৃদ্ধি। 

এর প্রেক্ষিতে সৌদি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিস্তারিত নির্দেশনা জারি এবং কার্যক্রম গ্রহণ করবে। পরিস্থিতি বিবেচনায় জনস্বার্থে সিদ্ধান্ত নিয়মিত পরিবর্তন এবং পরিমার্জন করা হবে।

এদিকে রবিবারও করোনায় আক্রান্ত হয়ে সৌদিতে রেকর্ড সংখ্যক ৫৮ জনের মৃত্যু হয়েছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর