শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২০ ১৪:২৯
আপডেট : ৭ আগস্ট, ২০২০ ১৪:৪১

করোনাভাইরাস নিয়ে কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তার সতর্কতা

আহসান রাজীব বুলবুল, কানাডা

করোনাভাইরাস নিয়ে কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তার সতর্কতা

করোনাভাইরাসের ভ্যাকসিন আসলেও আগামী আরও দুই তিন বছর সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং মাস্ক পরতে হবে বলে সতর্ক করে দিয়েছেন কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডক্টর থেরেসা টম। গত মঙ্গলবার রাজধানীর অটোয়ায় '‌ভ্যাকসিনের গতি এবং কার্যকারিতা সম্পর্কে প্রত্যাশা মেটানো' শীর্ষক এক আলোচনা সভায় তিনি এই সতর্ক বার্তা দেন। খবর সিবিসি নিউজের।

দেশটির প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা জানান, কানাডিয়ানরা কোভিড-১৯ ভ্যাকসিনকে কোনো 'রৌপ্য বুলেট' মনে করবেন না, যা করোনভাইরাস মহামারির দ্রুত সমাপ্তি ঘটাবে এবং জীবনযাত্রাকে স্বাভাবিক অবস্থায় ফিরে আনবে।

তিনি শারীরিক দূরত্ব বজায় রাখা এবং যথাযথভাবে হাতের স্বাস্থ্যবিধি এবং মাস্ক পরার ওপর পুনরায় গুরুত্ব আরোপ করেছেন। এ ছাড়া ভ্যাকসিন কয়েক মাসের মধ্যে জীবনযাত্রাকে স্বাভাবিকভাবে ফিরিয়ে আনবে, এমন ধারণা থেকে দূর থাকতে বলেছেন।

থেরেসা টম বলেন, আমরা এই পর্যায়ে আমাদের সমস্ত ফোকাস একটি ভ্যাকসিনের ওপর রাখতে পারি না। কারণ, এটিই একমাত্র সমাধান হতে পারে না।

তিনি আরও বলেন, আমরা পরের দুই থেকে তিন বছরের জন্য দীর্ঘমেয়াদী পরিকল্পনা করছি, যেখানে ভ্যাকসিন কী ভূমিকা পালন করবে, আমরা তা এখনও জানি না। এটি এখনো অস্পষ্ট যে, একটি ভ্যাকসিন করোনা প্রতিরোধে কতটা কার্যকর হবে? 

বিডি প্রতিদিন/এমআই 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর