শিরোনাম
প্রকাশ : ৭ আগস্ট, ২০২০ ২১:১৬
আপডেট : ৭ আগস্ট, ২০২০ ২১:৩৩

ভারতের কেরালায় ভূমিধসে নিহত ১৫

দীপক দেবনাথ, কলকাতা

ভারতের কেরালায় ভূমিধসে নিহত ১৫
কেরালায় ভূমিধস

প্রবল বৃষ্টির জেরে বিপর্যস্ত ভারতের কেরালা রাজ্য। একাধিক জায়গায় বন্যার পরিস্থিতি তৈরি হয়েছে। শুক্রবার সকালের দিকে রাজ্যটির ইদুক্কি জেলার পর্যটন শহর মুন্নার থেকে ২৫ কিলোমিটার দূরে রাজামালাই এলাকায় ভয়াবহ ভূমিধস হয়েছে। এতে এখন পর্যন্ত ১৫ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। সেই সাথে প্রায় অর্ধশতাধিক মানুষ মাটিচাপা পড়ে থাকার আশঙ্কা করছে প্রশাসন। 

প্রশাসন সূত্রে জানা যায়, পাহাড়ি এলাকা রাজামালাই এলাকায় ৮০ জন মানুষ বসবাস করতেন।
 
কেরালা রাজ্যজুড়ে আরও ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া অফিস। পাথানামথিট্টা, কোট্টায়াম, ইদুক্কি, ওয়ানাড় জেলায় লাল সতর্কতা জারি করা হয়েছে। দুর্ঘটনার পরই উদ্ধার কাজে হাত লাগিয়েছে দুর্যোগ মোকাবিলা দল, ফায়ার সার্ভিসের টিমের সদস্যরা।
 
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শুক্রবার সন্ধ্যায় মৃত্যুর খবর জানিয়ে বলেন ‘ভূমিধসে ১৫ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া ধ্বংস্তূপের নিচ থেকে ১৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মুন্নারে অবস্থিত টাটা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকিদের খোঁজেও অভিযান চলছে। ভূমিধসে একাধিক বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।’ 

নিহতদের প্রতি শোকপ্রকাশ করে তাদের পরিবার পিছু আর্থিক ক্ষতিপূরণের ঘোষণাও দিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্রাকৃতিক বিপর্যয়ে নিহতদের পরিবারের প্রতি শোকজ্ঞাপন করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  
 
বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর