শিরোনাম
প্রকাশ : ১০ আগস্ট, ২০২০ ১৯:১৬

সৌদি যুবরাজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সমন জারি

অনলাইন ডেস্ক

সৌদি যুবরাজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে সমন জারি

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সাবেক গোয়েন্দা কর্মকর্তার করা হত্যা চেষ্টামামলায় সমন জারি করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। 

আল-জাজিরার খবরে বলা হয়েছে, সৌদির সাবেক এক গোয়েন্দা এজেন্টের করা মামলায় বিন সালমানের বিরুদ্ধে শুক্রবার দেশটির ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ার আদালত এ সমন জারি করে। 

সৌদি আরবের সাবেক গোয়েন্দা এজেন্ট সাদ আল-জাবরি মামলার অভিযোগে বলেছেন, তাকে বেশ কয়েকবার গুপ্তহত্যার চেষ্টা করা হয়েছে। তবে সেসবের একটিও সফল হয়নি।

সৌদি যুবরাজের বিরুদ্ধে মার্কিন আদালতে এমন এক সময় সমন জারি করা হলো; যার একদিন আগে কানাডায় হিট স্কোয়াড টিম পাঠিয়ে সাদ আল-জাবরিকে হত্যাচেষ্টা করা হয়েছিল উল্লেখ করে একটি মামলা হয়। এই মামলায় হিট স্কোয়াড (হত্যাকারী দল) পাঠানোর অভিযোগ আনা হয় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে।

যে কারণে সাদ আল-জাবরির নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়েছে কানাডা সরকার। সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভয়ে এই নিরাপত্তা বাড়ানো হয়েছে। 

ডেইলি গ্লোব অ্যান্ড মেইলের খবরে বলা হয়েছে, গোয়েন্দা তথ্য ছিল যে সৌদি রাজপরিবার আল-জাবরিকে হত্যার জন্য নতুন করে চেষ্টা চালাচ্ছে। এর পরই এ নিরাপত্তা জোরদার করা হলো। তবে সৌদি আরব তাকে হত্যায় নতুন কী ধরনের চেষ্টা চালাচ্ছে তা খবরে উল্লেখ করা হয়নি।  

সাদ আল-জাবরির বাসভবনের আশপাশে নিরাপত্তা কয়েকগুণ বাড়িয়েছে কানাডা সরকার। মোতায়েন করা হয়েছে বিশেষ বাহিনীর সদস্যদের। দেহরক্ষীর সংখ্যা ও নিরাপত্তা সরঞ্জামের পরিমাণও বাড়ানো হয়েছে। গোপন রাখা হচ্ছে আল-জাবরির অবস্থানস্থল।

সৌদি আরবের সাবেক এই গোয়েন্দা কর্মকর্তা ২০১৭ সাল থেকে কানাডায় নির্বাসিত রয়েছেন। যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং পশ্চিমা বিশ্বের অনেক দেশের গোয়েন্দা সংস্থার সঙ্গে সৌদি আরবের মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতেন তিনি।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর