শিরোনাম
প্রকাশ : ১৬ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৩০

ভারতে জেলে দৈনিক ৫ জনের মৃত্যু

অনলাইন ডেস্ক

ভারতে জেলে দৈনিক ৫ জনের মৃত্যু

ভারতে জেল-হাজতে প্রতিদিন গড়ে প্রায় পাঁচজনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে গত বছরের ১ এপ্রিল থেকে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত হাজতে মারা গেছেন ১,৬৯৭ জন। মঙ্গলবার সংসদে বাদল অধিবেশনের দ্বিতীয় দিনে এই পরিসংখ্যান তুলে ধরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

হাজতে মৃত্যুর অধিকাংশই হয়েছে বিচারবিভাগীয় হেফাজতে। কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ১,৫৮৪ জন বিচারবিভাগীয় হেফাজতে থাকাকালীন মারা গেছেন। বিজেপি-শাসিত উত্তরপ্রদেশে সবথেকে বেশি বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুর ঘটনা ঘটেছে। 

সাধাণরত জেলের মধ্যে বা অভিযুক্তকে আদালতে নিয়ে যাওয়ার সময় মৃত্যুর ঘটনাগুলোকে বিচারবিভাগীয় হেফাজতে মৃত্যুর অন্তর্ভুক্ত করা হয়। সেই তালিকায় দ্বিতীয় স্থানে আছে মধ্যপ্রদেশ (১৪৩)। তারপর আছে যথাক্রমে পশ্চিমবঙ্গ (১১৫), বিহার (১০৫), পঞ্জাব (৯৩) এবং মহারাষ্ট্র (৯১)।

গত অর্থবছরে মোট ১১৩ জনের মৃত্যু হয় পুলিশি হেফাজতে। সেই তালিকার শীর্ষে আছে আরও এক বিজেপি-শাসিত মধ্যপ্রদেশ (১২)। দ্বিতীয় স্থানে আছে তামিলনাড়ু এবং গুজরাত (১২)।

তবে পুলিশি বা বিচারবিভাগীয় হেফাজতে কী কারণে মৃত্যু হয়েছে, সেই বিষয়ে কিছু জানায়নি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

নাম প্রকাশ না করার শর্তে কর্মকর্তারা অবশ্য জানিয়েছেন, পুলিশ ও জেলকর্মীদের অত্যাচার, আত্মহত্যা, অসুস্থতা এবং জেলের মধ্যেই গোষ্ঠীদ্বন্দ্বের জেরে অধিকাংশ ক্ষেত্রে মৃত্যু হয়েছে।

এদিকে গত অর্থবছরে ভারতে ১১২ টি এনকাউন্টারের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সবথেকে বেশি ৩৯ টি এনকাউন্টার হয়েছে কংগ্রেস-শাসিত ছত্তিশগড়ে। দ্বিতীয় স্থানে আছে উত্তরপ্রদেশ (২৬)। ছয়টি এনকাউন্টারসহ তৃতীয় স্থানে আছে ঝাড়খণ্ড।

সূত্র: হিন্দুস্তান টাইমস 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর