১৭ সেপ্টেম্বর, ২০২০ ০৪:১৭

সূর্যে শুরু হয়েছে ‘সোলার সাইকেল’, কী প্রভাব পড়তে চলেছে পৃথিবীতে?

অনলাইন ডেস্ক

সূর্যে শুরু হয়েছে ‘সোলার সাইকেল’, কী প্রভাব পড়তে চলেছে পৃথিবীতে?

মার্কিন মহাকাশ সংস্থা নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন সূর্যের ২৫ তম ‘সোলার সাইকেল’ শুরু হয়েছে। কিন্তু এর অর্থ কী? এর মানে কি এই, যে এটি সূর্যের ২৫তম জন্মদিন? এরফলে কী পৃথিবীতে কোনও প্রভাব পড়বে? এ নিয়ে আলোচনা করা যাক-

নাসার বিজ্ঞানীরা বুধবার এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আমাদের সূর্যের ২৫তম সোলার সাইকেল শুরু হয়ে গিয়েছে। এর অর্থ হল সূর্যে এখন শক্তিশালী সৌর ঝড় হতে পারে। এর গতিবিধি বেড়ে যেতে পারে।

উল্লেখ্য, গত বেশ কয়েক মাস ধরে সূর্য নিস্তেজ ছিল। আলোও ছিল ম্লান। কোনও রকম সৌরঝড় বা কোনও কিছু লক্ষ্যও করা যায়নি। তবে মনে করা হচ্ছে, নিকট ভবিষ্যতে সূর্যে উথাল-পাথাল হতে পারে।

নাসায় কর্মরত বিজ্ঞানী লিকা গুহঠাকুরতা জানিয়েছেন, সম্প্রতি একটি শক্তিশালী করোনিয়াল তরঙ্গ অর্থাৎ একটি সৌর শিখা দেখা গেছে। একই সঙ্গে দেখা গেছে, একটি বড় কালো দাগ। যা জানান দিচ্ছে, যে সূর্য তার নতুন সোলার সাইকেলের কাজ শুরু করেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, যখনই সূর্য ম্লান হয় তখন কয়েক মাস বা বছর পরে এটি হয়ে থাকে।

নাসার আগে জার্মানির ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউট দাবি করেছিল, পৃথিবীতে সূর্যই একমাত্র শক্তির উৎস। তবে গত ৯ হাজার বছর ধরে এটি ধারাবাহিকভাবে দুর্বল হচ্ছে। এর উজ্জ্বলতা হ্রাস পাচ্ছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, আমাদের ছায়াপথের অন্যান্য তারার তুলনায় সূর্যের উজ্জ্বলতা ম্লান হয়ে যাচ্ছে। বৈজ্ঞানিকরা জানাচ্ছেন, গত ৯ হাজার বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে।

ম্যাক্স প্ল্যাংক ইনস্টিটিউটের বিজ্ঞানী ডা. এলেকজান্ডার শাপিরো বলেন, আকাশগঙ্গায় সূর্যের বেশি সক্রিয় তারা বা নক্ষত্র রয়েছে । সূর্যের সঙ্গে সূর্যের মতো আরও ২ হাজার ৫০০ তারার তুলনা করেই তারা এই সিদ্ধান্তে পৌঁছান। বিজ্ঞানীরা জানাচ্ছেন, হ্রাস পাচ্ছে সূর্যের ঔজ্জ্বল্য।

মনে করা হয় সূর্যের বয়স ৪.৬ বিলিয়ন বছর। তুলনায়, ৯ হাজার বছর কিছুই না। কিন্তু বিজ্ঞানীদের দাবি, গত ৯ হাজার বছরে এর উজ্জ্বলতা পাঁচ গুণ কমেছে। সূত্র: নাসা, সিএনএন, কলকাতা২৪

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর