২০ সেপ্টেম্বর, ২০২০ ১২:৪৫

দেশে নারকেলের ঘাটতি, গাছে উঠে দেশবাসীর উদ্দেশ্যে বার্তা লঙ্কান মন্ত্রীর

অনলাইন ডেস্ক

দেশে নারকেলের ঘাটতি, গাছে উঠে দেশবাসীর উদ্দেশ্যে বার্তা লঙ্কান মন্ত্রীর

সংগৃহীত ছবি

শ্রীলঙ্কায় চলছে ভয়াবহ নারকেলের ঘাটতি। দেশের সাধারণ মানুষকে এই নিয়ে বার্তা দিতে নারকেল গাছে উঠে দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখলেন লঙ্কান মন্ত্রী অরুন্দিকা ফার্নান্দো। নিজের বক্তব্যে তিনি বলেন, স্থানীয় শিল্প ও গৃহস্থালীর ব্যবহারে শ্রীলঙ্কায় নারকেলের চাহিদা থাকার জেরে দেশে বর্তমানে ৭০০ মিলিয়ন নারকেলের অভাব রয়েছে।

ওই মন্ত্রী জানিয়েছেন, দেশে নারকেলের অভাব বোঝানোর জন্যই তিনি নারকেল গাছে উঠে বক্তব্য রাখার অভিনব পন্থা অবলম্বণ করেছেন। ফার্নান্দো বলেন, আমরা আশা করি, নারকেল চাষের জন্য উপলব্ধ প্রতিটি জমি আমরা ব্যবহার করব এবং এই শিল্পকে এমন উন্নীত করব যার ফলে দেশ বৈদেশিক মুদ্রা অর্জন করবে।

এরই পাশাপাশি দেশে নারকেলের দামের সমস্যার সমাধানের ব্যাপারে বলতে গিয়ে তিনি বলেন, দেশে নারকেলের সংকটের মধ্যেও সরকার দাম কমানোর পরিকল্পনা করছে। এভাবে নারকেল গাছে উঠে বক্তব্য রেখে তিনি যেমন একদিকে দেশের মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে তেমনই আবার উল্লেখ করা হয়েছে, মন্ত্রীকে গাছ থেকে নীচে নামাতেও বিস্তর কাঠখড় পোড়াতে হয় তার সমর্থকদের।

উল্লেখ্য, শ্রীলঙ্কার অর্থনীতি অনেকটা নারকেল নির্ভরশীল। চারিদিকে সমুদ্র বেষ্টিত এই দ্বীপ প্রচুর নারকেল উৎপন্ন হয়। পরিসংখ্যান বলছে, নারকেল থেকে তৈরি হওয়া পণ্য রপ্তানিতে বিশ্বে চতুর্থ স্থানে শ্রীলঙ্কা। এই সব পণ্য রপ্তানি করে প্রচুর বিদেশি মুদ্রা পায় সরকার। কিন্তু চলতি বছরে সেই নারকেলেরই ঘাটতিতে ভুগছে শ্রীলঙ্কা।

 

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর